ঘূর্ণিঝড়ের নাম ‘বিপর্যয়’ দিল যে দেশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আবহাওয়া

ঘূর্ণিঝড়ের নাম ‘বিপর্যয়’ দিল যে দেশ

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ধীরে ধীরে আরও শক্তি সঞ্চার করবে এবং তিন দিনের মধ্যে উত্তর-উত্তরপূর্বদিকে সরে যাবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর।

আজ বৃহস্পতিবার ভোর ৫টা ৩০ মিনিটে ঘূর্ণিঝড় বিপর্যয় ভারতের দক্ষিণপূর্ব গোয়া থেকে ৮৬০ কিলোমিটার এবং দক্ষিণপূর্ব মুম্বাই থেকে ৯১০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

অতি তীব্র ঘূর্ণিঝড় বিপর্যয় হচ্ছে আরব মহাসাগরে সৃষ্ট একটি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়। গতকাল বুধবার ভোরে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এটা এই বছরে আরব সাগরে সৃষ্টি প্রথম ঘূর্ণিঝড়।

উত্তর ভারত মহাসাগর তথা বঙ্গোপসাগর ও আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড়ের নাম ঠিক করে এই অঞ্চলের ১৩টি দেশ। ঘূর্ণিঝড় বিপর্যয়ের নামকরণ করেছে বাংলাদেশ।

advertisement…

আরও পড়ুন: অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিল ‘বিপর্যয়’

আবহাওয়া সংস্থাগুলো জানিয়েছে, বিপর্যয় মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে সাধারণ ঘূর্ণিঝড় থেকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। বর্তমানে পারিপার্শ্বিক অবস্থা দেখে মনে হচ্ছে বিপর্যয় আগামী ১২ জুন পর্যন্ত অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে শক্তি ধরে রাখবে। তবে ঘূর্ণিঝড়টি আরব সাগরের কাছে অবস্থিত পাকিস্তান, ভারত, ওমান অথবা ইরানের ওপর বড় কোনো প্রভাব ফেলবে কিনা— সেটি জানায়নি ভারতীয় আবহাওয়া সংস্থা।

Comment here