চলতি মাসে আসছে দুটি তীব্র শৈত্যপ্রবাহ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

চলতি মাসে আসছে দুটি তীব্র শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক  : পৌষের শুরুতেই দেখা মিলেছিল শীতের। একপর্যায়ে শুরু হয়েছিল মৃদু শৈত্যপ্রবাহ। সারাদেশের মানুষকে কাঁপিয়ে ছেড়েছে এই শীত। গতকাল বৃহস্পতিবার অবশ্য শীতের তীব্রতা ছিল না। তবে বৃষ্টি ঝরেছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব অঞ্চলে। কক্সবাজারে গতকাল ১১ মিমি বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। চলতি মাসে সারাদেশে দুটি তীব্র শৈত্য ও একটি মাঝারি শৈত্যপ্রবাহ আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঢাকায় ২৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, আজ শুক্রবার থেকে রবিবার পর্যন্ত সারাদেশে বৃষ্টি হবে এবং তাপমাত্রা কমতে থাকবে। ৬ জানুয়ারির পর থেকে একটি তীব্র শৈত্যপ্রবাহ আসবে। ১০ জানুয়ারির পর মাসের মাঝামাঝি একটি মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হবে। তাপমাত্রা থাকবে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে। মাসের শেষ দিকে আসবে আরেকটি তীব্র শৈত্যপ্রবাহ। তখন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নামতে পারে।

এদিকে গতকাল সচিবালয়ে শৈত্যপ্রবাহ ও সরকারের প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলন হয়। এতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান ও সিনিয়র সচিব শাহ কামাল উপস্থিত ছিলেন।
এ সময় আবহাওয়া অধিদপ্তরের পরিচালক
সামছুদ্দীন আহমেদ বলেন, পূর্বাভাস রয়েছে জানুয়ারির প্রথমার্ধেই দেশের অনেক স্থানে বৃষ্টিপাত হবে। আজ (গতকাল) ঢাকা ও ময়মনসিংহ বিভাগ ছাড়া দেশের সব স্থানেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামীকাল এ বৃষ্টিপাত আরও বাড়বে। আগামী ৬ জানুয়ারি থেকে দেশের বিভিন্ন স্থানের সর্বনিম্ন তাপমাত্রা ও রাতের তাপমাত্রা আরও কমে যাবে।

Comment here