‘ঝুঁকিপূর্ণ’ বাতাস নিয়ে আজও শীর্ষে ঢাকা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

‘ঝুঁকিপূর্ণ’ বাতাস নিয়ে আজও শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক : বিশ্বে দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। আজ রোববার সকাল পৌনে ৯টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩২২ রেকর্ড করা হয়েছে। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘ঝুঁকিপূর্ণ’ বলা হয়।

সুইজারল্যান্ডের বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা একিউএয়ারের তথ্য মতে, ২১৫ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে চীনের রাজধানী বেইজিং, ২১০ স্কোর নিয়ে তৃতীয় পাকিস্তানের লাহোর। এ ছাড়া ১৯৭ স্কোর নিয়ে চতুর্থ ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই এবং পঞ্চম স্থানে থাকা ইরাকের রাজধানী বাগদাদের স্কোর ১৮৬।

তথ্য মতে, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোর ‘অস্বাস্থ্যকর’ বলা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

 

Comment here