আগামী বছর আসবে ২০০ কোটি করোনা প্রতিষেধক - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

আগামী বছর আসবে ২০০ কোটি করোনা প্রতিষেধক

দৈনিক মুক্ত আওয়াজ ডেস্ক : সারাবিশ্বে করোনার অন্তত ১০০ প্রতিষেধকের ওপর বিভিন্ন পরীক্ষা চলছে। কিন্তু করোনার সঙ্গে লড়াই করবে এমন প্রতিষেধকের খোঁজ এখনো পাওয়া যায়নি। এ ক্ষেত্রে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অবশ্য আশা দেখাচ্ছে। কিন্তু কবে প্রতিষেধক আসবে তা এখনো অনিশ্চিত।

তবে এরই মধ্যে আশার বাণী শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথন। শুক্রবার জেনেভায় সংবাদ সম্মেলনে তিনি বললেন, ২০২১ সালের শেষের দিকে ২০০ কোটি করোনা প্রতিষেধক তৈরি হয়ে যাবে।

ড. সৌম্য স্বামীনাথন বলেন, এ মুহূর্তে আমাদের কাছে প্রমাণিত কোনো প্রতিষেধক নেই। তবে আমাদের সৌভাগ্য যে, চলতি বছরের শেষেই একজন বা দুজন গবেষককে করোনা প্রতিষেধক তৈরিতে সাফল্য পেতে দেখা যাবে।

তবে অধিকাংশ বিজ্ঞানীরা মনে করছেন, করোনার প্রতিষেধক পেতে আরও ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। এদিকে গত মাসে গ্লোবাল ফার্মাসিউটিক্যালসের ফিজার জানিয়েছেন, অক্টোবরের শেষেই করোনা প্রতিষেধক তৈরি হয়ে যাবে।

প্রতিষেধক তৈরিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অবশ্য আশা দেখাচ্ছে। কিন্তু কবে সেই প্রতিষেধক প্রয়োগ করা যাবে এবং করোনা আতঙ্ক থেকে মুক্তি মিলবে তা এখনো নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। খবর : সিটি টুডে

Comment here