ইসিকে চিঠি দেবে বিএনপি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজনীতি

ইসিকে চিঠি দেবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক : ঢাকার আসন্ন দুই সিটি নির্বাচনকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দাবি-দাওয়া জানিয়ে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দেবে বিএনপি। আজ শনিবার রাতে স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা বলতে চাই, নির্বাচন কমিশন একটি অযোগ্য প্রতিষ্ঠান। তারা এখন পর্যন্ত একটা নির্বাচনও সুষ্ঠুভাবে করতে পারেনি। এই নির্বাচন কমিশনকে আমরা চিঠি দেবো। নির্বাচন সুষ্ঠু করার জন্য আমাদের প্রস্তাব ও দাবি-দাওয়াগুলো সেই চিঠিতে থাকবে।’

পুলিশের মহাপরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে নির্বাচন সুষ্ঠু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং নিরপেক্ষভাবে সংবাদ প্রচারের জন্য গণমাধ্যমে কাছে আলাদা আলাদাভাবে চিঠি দেয়া হবে বলেও জানান তিনি।

ফখরুল বলেন, ‘আজকের বৈঠকে ইভিএম নিয়ে আলোচনা হয়েছে। আমরা ইভিএম প্রত্যাখান করেছি। আমরা কখনোই এই মেশিনে ভোট মেনে নেব না। ইভিএমের ওপর জনমত তৈরি করার জন্য আমরা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করব।’ এ বিষয়ে আগামীকাল রোববার বিকেলে বিএনপি সংবাদ সম্মেলন করবে বলেও জানান দলের মহাসচিব।

বিএনপির নির্বাচন পরিচালনা কমিটি

আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনকে সুচারুভাবে পরিচালনা করতে দক্ষিণে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে আহ্বায়ক এবং স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে সমন্বয়ক করা হয়েছে। এ ছাড়া উত্তরে স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদকে আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে সমন্বয়ক করা হয়েছে। উভয় কমিটিতে ২১ জন সদস্য থাকবেন।

এক সংবাদ সম্মেলনে ফখরুল বলেন, ঢাকা সিটি নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আমরা দুটি নির্বাচন পরিচালনা কমিটি করেছি। দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছে ড. খন্দকার মোশাররফ হোসেনকে। সমন্বয়ক থাকবেন মির্জা আব্বাস এবং ইকবাল হাসান মাহমুদ টুকু। তাদের সঙ্গে আরও দায়িত্বে থাকবেন আবদুস সালাম, হাবিব উন নবী খান সোহেল, কাজী আবুল বাশার।

বিএনপি মহাসচিব আরও বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আহ্বায়ক থাকবেন ব্যারিস্টার মওদুদ আহমদ। সমন্বয়ক থাকবেন গয়েশ্বর চন্দ্র রায় এবং বেগম সেলিমা রহমান। এই দুই নির্বাচন পরিচালনা কমিটি হবে ২১ সদস্যের।

দুই কমিটির পুরো সদস্যের তালিকা পরে গণমাধ্যমকে জানানো হবে বলেও জানান ফখরুল।

লন্ডন থেকে স্কাইপে যুক্ত হওয়া দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে ড. খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

Comment here