এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে কাল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে কাল

নিজস্ব প্রতিবেদক ; সারাদেশ এবং বিদেশের কেন্দ্রগুলোতে আগামীকাল রবিবার শুরু হচ্ছে এই বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। সংশ্লিষ্টরা জানিয়েছেন, অনিয়মিত পরীক্ষার্থী কমে যাওয়ায় এবার মোট পরীক্ষার্থীসংখ্যা কমেছে। এই পরীক্ষা নির্বিঘ্ন করতে নানা উদ্যোগ নিয়েছে ৯টি সাধারণ শিক্ষা, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে মোট ১১টি শিক্ষা বোর্ড। প্রশ্নপত্র ফাঁস রোধ ও নকলমুক্ত পরীক্ষা অনুষ্ঠানের স্বার্থে ৩ নভেম্বর থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশের ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে সকালের শিফটে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফটে দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে পরীক্ষা। বিদেশের কেন্দ্রে পরীক্ষা হবে জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন এবং ওমানের সাহাম শহরে।

শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী এ বছর ১১টি বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৪০৭। আগের বছর এই সংখ্যা ছিল প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গতবার পাসের হার বেশি হওয়ায় এ বছর অনিয়মিত পরীক্ষার্থী অনেক কমেছে। গতবার অনিয়মিত পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৪ হাজারের বেশি; কিন্তু এ বছর সেই সংখ্যা ৫৩ হাজারের কিছু বেশি। ফলে এর প্রভাব পড়েছে মোট পরীক্ষার্থীর সংখ্যায়। সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়া সম্পন্ন করতে বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে বোর্ডগুলো। পরীক্ষার্থীদের অন্তত ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে। অনিবার্য কারণে দেরিতে প্রবেশ করতে দিলে সেই পরীক্ষার্থীর রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) ছাড়া অন্য কেউ মুঠোফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় না, এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও নকল ঠেকাতে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

কমছে নম্বর ও সময়: এই বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় নম্বর ও সময় কমিয়ে আনা হয়েছে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ২৫টি বহুনির্বাচনি প্রশ্নের (এমসিকিউ) মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। সময় ২০ মিনিট। লিখিত বা তত্ত্বীয় পরীক্ষার অংশে ৮টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে। সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের ৩০টি এমসিকিউর মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। সময় ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষার অংশে ১১টি প্রশ্নের মধ্যে ৪টির উত্তর দিতে হবে। সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

উল্লেখ্য, প্রতিবছর এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হলেও গেল দুই বছর করোনা সংক্রমণের কারণে এই ধারা ব্যাহত হয়।

 

Comment here