এক ইঞ্চি জমিও কেউ নিতে পারবে না : ভারতের প্রতিরক্ষামন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

এক ইঞ্চি জমিও কেউ নিতে পারবে না : ভারতের প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন, ভারতের এক ইঞ্চি জমিও কেউ কেড়ে নিতে পারবে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আজ শুক্রবার লাদাখ সীমান্তে দাঁড়িয়ে এ কথা বলেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, দুই দিনের লাদাখ ও জন্মু-কাশ্মীর সফরের প্রথম দিনেই তিনি লাদাখের লেহেত পৌঁছান। সেখানে সেনা কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

রাজনাথ সিং বলেন, ‘আলাপ-আলোচনার মাধ্যমে সীমান্ত বিরোধ মেটানোর চেষ্টা চলছে। কিন্তু তা কতটা মেটানো যাবে, সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারছি না। তবে একটা কথা নিশ্চিতভাবে বলতে পারি, পৃথিবীর কোনো শক্তিশালী দেশ আমাদের এক ইঞ্চি জমিও কেড়ে নিতে পারবে না। তবে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়ে গেলে তার চেয়ে ভালো কিছু হয় না।’

গত জুনে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। তাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে রাজনাথ সিং বলেন, ‘সম্প্রতি পিপি ১৪-এ ভারতীয় সেনা ও চীনা বাহিনীর মধ্যে যা ঘটেছে, তাতে সীমান্ত রক্ষা করতে গিয়ে প্রাণ হারিয়েছেন আমাদের বেশ কিছু সেনা। আজ এখানে এসে ভালো লাগলেও, তাদের মৃত্যুতে আমি শোকাহত। তাদের প্রতি শ্রদ্ধা জানাই।’

সেনা কমান্ডার পর্যায়ের বৈঠক শেষ হলেও সেনা সরানোর প্রশ্নে সবক’টি জায়গা নিয়ে এখনো একমত হতে পারেনি ভারত ও চীন। সেই পরিস্থিতিতেই শুক্রবার লাদাখ পৌঁছালেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে সেনা কর্মকর্তাদের সঙ্গে সীমান্ত পরিস্থিতি পর্যালোচনা করে দেখেন তিনি। সীমান্তবর্তী প্যাংগং হ্রদ সংলগ্ন সেনাবাহিনীর স্তাকনা এবং লুকুং পোস্টেও যাওয়ার কথা রয়েছে তার।

প্যাংগং হ্রদের উত্তর-পশ্চিম দিকে অবস্থিত এই লুকুং পোস্ট। ফিঙ্গার-৪ থেকে সড়ক পথে এর দূরত্ব ৪৩ কিলোমিটার। এই ফিঙ্গার-৪ এলাকা থেকেই এই মুহূর্তে সেনা সরানোরে আলাপ করছে ভারত ও চীন। লুকুংয়ে ভারতীয় সেনা ও ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) যৌথভাবে মোতায়েন রয়েছে।

আজ রাজনাথ সিংয়ের সঙ্গে লেহ্ পৌঁছান ভারতের সেনাপ্রধান এমএম নরবণে এবং সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। সেখানে ভারতীয় সেনাবাহিনীর মহড়ায় অংশ নেন তারা।

এর আগে গত ৩ জুলাই সকালে আচমকাই লাদাখে উপস্থিত হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সীমান্তে ভারত যে নিজেদের অবস্থান থেকে একচুলও সরবে না, সেনাবাহিনীর উদ্দেশে দেওয়া ভাষণে তা স্পষ্ট জানিয়ে দেন তিনি।

Comment here