এবার তিব্বতের সঙ্গে বিরোধে জড়াল চীন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

এবার তিব্বতের সঙ্গে বিরোধে জড়াল চীন

অনলাইন ডেস্ক:সীমান্তে ভারতের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এবার তিব্বতের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েছে চীন। সম্প্রতি তিব্বতের রাজধানী লাসা শহরের ওপর দিয়ে যুদ্ধবিমানের মহড়া চালিয়েছে চীন। চীনা বিমানবাহিনীর বেশ কিছু চপার এবং যুদ্ধবিমান লাসা শরের ওপর দিয়ে উড়ে যেতে দেখা গেছে। গত বুধবার এ খবর প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ।

সম্প্রতি তিব্বতের সমর্থনে যুক্তরাষ্ট্রে ‘২০২০ সালের তিব্বতি নীতি ও সহায়তা আইন’ পাস হয়েছে। এই আইনে বলা হয়েছে, তিব্বতের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করলে চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিব্বতের নির্বাসিত নেতা দালাই লামার উত্তরসূরি নির্বাচনের ক্ষেত্রে হস্তক্ষেপকারী চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, সারা বিশ্ব যেভাবে চীনের বিরুদ্ধে উঠেছিল তাতে চীন হতাশ। তিব্বতের ওপর নিয়ন্ত্রণ হারানোর ভয়ে রয়েছে দেশটি। গত ৬০ বছরেরও বেশি সময় ধরে শক্তভাবে তিব্বতকে শাসন করেছে চীন।

জি মিডিয়ার ধারণ করা ছবিতে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে চীনা সামরিক বাহিনী একটি যৌথ সামরিক মহড়া সম্পন্ন করেছে। যেখানে ডজনের বেশি চীনা সামরিক হেলিকপ্টার এবং যুদ্ধবিমান লাসার ওপর দিয়ে উড়ে যায়। চীন সম্ভবত তিব্বতিদের কাছে বার্তা পৌঁছে দিতে চায় যে তারা যেকোনো প্রতিদ্বন্দ্বীকে ধ্বংস করে দিতে পারে।

Comment here