করোনা নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রচার থেকে বিরত থাকার অনুরোধ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

করোনা নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রচার থেকে বিরত থাকার অনুরোধ

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ থেকে বিরত থাকার জন্য সব গণমাধ্যমকে অনুরোধ জানিয়েছে সরকার। আজ বুধবার সরকারি তথ্য বিবরণীতে এ অনুরোধ জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, করোনাভাইরাস বিশ্বের কিছু কিছু দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে আমাদের জনজীবনে এ নিয়ে দুশ্চিন্তা বেড়েছে। দেশে এ পর্যন্ত তিনজনের দেহে করোনাভাইরাস ধরা পড়েছে। তবে বর্তমানে তাদের অবস্থাও ক্রমশ উন্নতির দিকে।

তথ্য বিবরণীতে আরও বলা হয়, করোনাভাইরাস নিয়ে দেশের অধিকাংশ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া দায়িত্বশীলভাবে সংবাদ পরিবেশন করছে। মিডিয়াসমূহ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), তথ্য মন্ত্রণালয়, তথ্য অধিদপ্তর ও বিভিন্ন সিটি করপোরেশন প্রেরিত করোনা প্রতিরোধ বা করোনামুক্ত থাকতে করণীয় বিষয়ে সংবাদ পরিবেশন করছে।

কিন্তু কিছু প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাস-সংক্রান্ত বিষয়ে অতিরঞ্জিত ও বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন করতে দেখা যাচ্ছে। ফলে জনমনে করোনাভাইরাস সম্পর্কে নানা ধরনের ভীতি তৈরি হচ্ছে, যা মোটেও কাম্য নয় বলে তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়।

গণমাধ্যমগুলো জনসাধারণকে করোনা সম্পর্কে সঠিক তথ্য দিয়ে সহায়তা করবে, এ প্রত্যাশা করে তথ্য বিবরণীতে বলা হয়, সত্যতা যাচাই করে করোনা সম্পর্কে তথ্য প্রকাশ করা এবং বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ থেকে বিরত থাকার জন্য সব প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতি অনুরোধ জানানো যাচ্ছে। একই সঙ্গে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), স্বাস্থ্য অধিদফতর এবং এ বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের পরামর্শ ও মতামত গুরুত্ব সহকারে প্রকাশ করার জন্য অনুরোধ জানানো হলো।

Comment here