কোচদের ভুলের খেসারত দিল পর্তুগাল-ব্রাজিল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
খেলাধুলা

কোচদের ভুলের খেসারত দিল পর্তুগাল-ব্রাজিল

ব্রাজিলের মতো পর্তুগালেরও বিদায় হয়েছে কোচের ভুল সিদ্ধান্তে। কোচ সান্তোস কোয়ার্টার ফাইনালের মতো মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দলের অন্যতম সুপারস্টার অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন। যার খেসারত দিতে হলো মরক্কোর কাছে হেরে বিদায় নিয়ে। রোনালদোকে বিরতির পর নামালেও কাজের কাজ কিছুই হয়নি। ব্রাজিলের ক্ষেত্রেও খেলোয়াড় পরিবর্তনে সঠিক সিদ্ধান্ত নিতে পারেননি কোচ। কোচদের এই দাম্ভিকতার শিকার হতে হচ্ছে দলগুলোকে হেরে।

আমি আগেই বলেছিলাম বড় তারকা মানেই প্রতিপক্ষ দলের জন্য আতঙ্ক। মেসি, নেইমার আর রোনালদো একই। কিন্তু রোনালদোর মতো তারকাকে বসিয়ে রেখে কী যুক্তি বুঝাতে চেয়েছেন কোচ তা বোঝা গেল না। রোনালদোর ছিল এটি শেষ বিশ্বকাপ। তার জন্য কষ্ট লাগাটাই স্বাভাবিক। এত বড় মাপের তারকা অনেক দিন মিস করবে বিশ্ব ফুটবল।

ইংল্যান্ডের হারটা আমি ভাগ্যে ছাড়া আর কিছুরই দোষ দিতে পারছি না। না হলে যে হ্যারি কেইন পেনাল্টি মাস্টার। যে কিনা কোনো দিনও পেনাল্টি মিস করে না, সেই কেইন কিনা পেনাল্টি মিস করল। সারা ম্যাচে ইংল্যান্ডই ভালো খেলেছে। মাঝখান দিয়ে জিতল ফ্রান্স। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটের জন্যও খারাপ লাগছে। অসাধারণ কোচ তিনি। গত বছর ইউরোতেও দলকে ফাইনালে তুলেছিলেন। গত বিশ্বকাপের সেমিতে দলকে নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু ফুটবলে ভাগ্যের বড় প্রয়োজন। আরেকটা কথা, বিশ্বকাপ জিততে ভাগ্যের প্রয়োজন হয়।

Comment here