কোনো মেজরের বাঁশির ফুঁয়ে দেশ স্বাধীন হয়নি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

কোনো মেজরের বাঁশির ফুঁয়ে দেশ স্বাধীন হয়নি

নিজস্ব প্রতিবেদক : কোনো মেজরের বাঁশির ফুঁতে দেশ স্বাধীন হয়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির ঘটনা উল্লেখ করে তিনি বলেন, এমন একটা সময় ছিল যখন মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর যে অবদান সেটাও মুছে ফেলা হয়েছিল। এমনভাবে বিকৃত ইতিহাস তৈরি করা হলো, যেন কোনো এক মেজর বাঁশিতে ফুঁ দিল আর অমনি যুদ্ধ শুরু হয়ে গেল, দেশ স্বাধীন হয়ে গেল। অথচ সে নিজেই চাকরি করত বাংলাদেশ সরকারের অধীনে। ৪০০ টাকা বেতন পেত। তাকেই ঘোষক বানানোর চেষ্টা হয়েছিল। গতকাল শনিবার বিকালে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আওয়ামী লীগের আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

মুজিববর্ষ উদযাপনকালে দেশে একটি মানুষও যেন গৃহহীন না থাকে সে জন্য ব্যবস্থা নিতে আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি অনুরোধ জানান দলটির সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, যাদের ঘর নেই তাদের আমরা ঘর করে দেব। আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি অনুরোধ, আমার এই কথাটা দেশের প্রত্যেক মানুষের কাছে পৌঁছে দেন। আপনারা চেষ্টা করেন ঘর করে দিতে, না পারলে আমরা টাকা দেব ঘর করার জন্য। তিনি বলেন, আমরা মুজিববর্ষ উদযাপনে অনেক কর্মসূচির চিন্তা করছি। জাতির পিতা বলেছেন, বাংলাদেশের মানুষ যেন অন্ন, বস্ত্র, বাসস্থান পায়। তার স্বপ্ন ছিল একটি মানুষও গৃহহীন থাকবে না। এ জন্য তিনি গুচ্ছগ্রাম প্রকল্প হাতে নিয়েছিলেন। মুজিববর্ষের মধ্যে দেশের একটি মানুষও ভূমিহীন থাকবে না।

বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। তার জন্য আমরা স্বাধীন দেশ পেয়েছি। সারাবিশ্বের স্বীকৃতি পেয়েছি। সারাজীবন তিনি সংগ্রাম করেছেন। পাকিন্তান আলাদা রাষ্ট্র হওয়ার পরই আমাদের মাতৃভাষার ওপর আঘাত এলো। তারা আমাদের ওপর উর্দু চাপিয়ে দিল। তখনই বঙ্গবন্ধু সিদ্ধান্ত নিলেন স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।

মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রেরণা জুগিয়েছিল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, স্বাধীনতার রক্তক্ষয়ী ৯ মাসে সব সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ চলত। মুক্তিযোদ্ধারা এই ভাষণ শুনতেন, তারা যুদ্ধের অনুপ্রেরণা নিতেন। প্রধানমন্ত্রী বলেন, আমার ভাবলে দুঃখ হয় ৭ মার্চের ভাষণ দেশে নিষিদ্ধ করে রাখা হয়েছিল। আমি জানি না যারা এই ভাষণ মুছে ফেলতে চেয়েছিল তারা এখন লজ্জা পায় কিনা। অবশ্য তাদের লাজলজ্জা আছে বলে মনে হয় না। তিনি বলেন, একটা দেশকে স্বাধীন করা ও একটি জাতি সৃষ্টি করা, পৃথিবীর খুব কম রাজনৈতিক নেতাই তা করতে পেরেছেন।

৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট প্রসঙ্গে বঙ্গবন্ধুর বড় মেয়ে বলেন, ভাষণ দেওয়ার আগে অনেকেই অনেক পরামর্শ দিয়েছেন। কিন্তু জাতির পিতা জানতেন কীভাবে কোন পদক্ষেপ নিতে হবে। ভাষণ দিতে যাওয়ার আগে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছিলেন আমার মা। যে কোনো ক্রান্তিলগ্নেœ আমার মা সঠিক সিদ্ধান্ত নিতে পারতেন। তিনি বলেছিলেন, তুমি সারাজীবন মানুষের জন্য সংগ্রাম করেছ। তোমার মনে যে কথা আসবে তুমি সে কথাই বলবে। ভাষণটা দেখলে বুঝবেন তিনি কিন্তু তার মনের কথাই বলেছেন।

প্রধানমন্ত্রী বলেন, ৭ মার্চের ভাষণের প্রতিটা লাইনই এক একটা কোটেশন। বঙ্গবন্ধু ভাষণে স্পষ্ট ইঙ্গিত দিয়েছিলেন, সবাইকে যুদ্ধের প্রস্তুতি নিতে হবে। দেশে একটি গেরিলা যুদ্ধে হবে। সেখানে কার কী দায়িত্ব সে কথাও তিনি বলে দিয়েছিলেন। তিনি আরও বলেন, তার (বঙ্গবন্ধু) ভবিষ্যদ্বাণী করার অদ্ভুত শক্তি ছিল। ৭০-এর নির্বাচনের আগে তিনি বলেছিলেন, আমরা নির্বাচনে জয়লাভ করব। কিন্তু তারা ক্ষমতা দেবে না। পরে আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করব।

সেদিন সরাসরি স্বাধীনতার ঘোষণা না দিলেও বঙ্গবন্ধুর ঘোষণাটি ছিল স্বাধীনতা যুদ্ধের জন্য তৈরি হওয়ারই নির্দেশনা। কেন বঙ্গবন্ধুকে এমন কৌশলী ঘোষণা দিতে হলো সে প্রেক্ষাপট তুলে ধরে শেখ হাসিনা বলেন, তখনকার যে অবস্থা, অনেক খবরই আমরা জাতির পিতার পরিবারের সদস্য হিসেবে পেতাম, যা বাইরের মানুষের জানার কথা নয়। ওই সময় পাকিস্তানিরা সম্পূর্ণ প্রস্তুত ছিল। তাদের যুদ্ধবিমান রেডি ছিল, হেলিকপ্টার রেডি ছিল। ৭ মার্চের ভাষণে তিনি কী বলবেন, সে অনুযায়ী অ্যাকশন প্ল্যান রেডি ছিল পাকিস্তানিদের। ব্রিটিশ আমলে যেমন জালিয়ানওয়ালাবাগে নৃশংস হত্যাকা- ঘটিয়ে আন্দোলন স্তব্ধ করে দেওয়া হয়েছিল, ঠিক ওইরকম প্রস্তুতিও ছিল। তাই জাতির পিতাকে কৌশলী হতে হয়েছে। শেখ হাসিনা বলেন, একটি জাতির সামনে কোনো আশা নেই, ভরসা নেই, স্বপ্ন নেই। সেই জাতিকে বঙ্গবন্ধু আশার বাণী শুনিয়েছেন, স্বপ্ন দেখিয়েছেন। জাতিকে ঐক্যবদ্ধ করে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভায় সূচনা বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বক্তব্য রাখেন উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, মুহাম্মদ ফারুক খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আব্দুল মান্নান, দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, হাছান মাহমুদ, কেন্দ্রীয় সদস্য পারভীন জামান কল্পনা প্রমুখ। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন শিমুল মোস্তফা। সভা পরিচালনা করেন দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। সভায় অন্যদের মধ্যে ছিলেন আওয়ামী লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহম্মেদ মন্নাফী ও উত্তরের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি।

Comment here