গত মাসে ৫৩৬ কোটি ডলারের পণ্য রপ্তানি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

গত মাসে ৫৩৬ কোটি ডলারের পণ্য রপ্তানি

নিজস্ব প্রতিবেদক : নানা চ্যালেঞ্জের মধ্যেও ইতিবাচক আছে বাংলাদেশের পণ্য রপ্তানি প্রবাহ। গত ডিসেম্বরে দেশ থেকে ৫৩৬ কোটি ৫১ লাখ ডলারে পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত বছরের ডিসেম্বরের চেয়ে ৯ দশমিক ৩৩ শতাংশ বেশি। গত বছরের ডিসেম্বরে ৪৯০ কোটি ৭৬ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। আজ সোমবার প্রকাশিত রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) ২ হাজার ৭৩১ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৫৮ শতাংশ বেশি। এ সময়ে অধিকাংশ রপ্তানি হয়েছে তৈরি পোশাক, যার  পরিমাণ ২ হাজার ২৯৯ কোটি ৬৬ লাখ ডলার। গত বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৫৬ শতাংশ বেশি পোশাক এ ছয় মাসে রপ্তানি হয়েছে।

চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে চামড়া ও চামড়াজাত পণ্য ৬৩ কোটি, হোম টেক্সটাইলে ৬০, কৃষি প্রক্রিয়াজাত পণ্যে ৫০ কোটি এবং ৪৮ কোটি ডলারের পাট ও পাটজাত পণ্য রপ্তানি হয়েছে। এর মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্যে ১৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বাকি তিনটি খাতের রপ্তানি কমে গেছে।

গত শনিবার এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘চলতি অর্থবছরে দেশের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণের সময় ইউক্রেন যুদ্ধের প্রভাবের বিষয়টি বিবেচনায় ছিল না। তা সত্ত্বেও এখন পর্যন্ত রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ভালো অবস্থানে রয়েছে। নভেম্বর পর্যন্ত এই প্রবৃদ্ধি ১০ শতাংশ রয়েছে। তাই আশা করছি, অর্থবছর শেষে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে।’

 

Comment here