চলতি মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

চলতি মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে একটি ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নভেম্বরে সাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আজ সোমবার চলতি মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। নভেম্বরে দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এসব তথ্য নিশ্চিত করে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, এ মাসে দিনের ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকবে। তিনি বলেন, ‘স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে; যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।’

আগামীকাল মঙ্গলবারের জন্য দেওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে কিছুটা সরে গেছে। ফলে দেশের সমুদ্রবন্দরগুলোকে যে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছিল, তা সরিয়ে নিতে বলা হয়েছে। কাল বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে বৃষ্টি হতে পারে। খুলনা বিভাগের দুয়েকটি স্থানে বৃষ্টি হতে পারে। শুষ্ক থাকতে পারে দেশের অন্য এলাকা।

 

Comment here