টস খুবই গুরুত্বপূর্ণ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ক্রিকেটখেলাধুলা

টস খুবই গুরুত্বপূর্ণ

বিশ্বকাপ ক্রিকেটে অস্ট্রেলিয়া অবিশ্বাস্য এক নাম। এমন প্রবল প্রতিপক্ষের বিপক্ষে আজ নটিংহ্যামের ট্রেন্টব্রিজে দেখা হবে বাংলাদেশের। এ মাঠে বিশ্বকাপের ৩টি ম্যাচ হয়েছে। সর্বশেষটি বৃষ্টিতে ভেসে গেছে। প্রথম ম্যাচে পাকিস্তান ১০৫ রানে অলআউট হয়। আবার এই মাঠে তারা ইংল্যান্ডের বিপক্ষে করেছিল ৩৪৮ রান।

অস্ট্রেলিয়া এ মাঠে সর্বশেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে। ২৮৮ রান করেও জয় পায় অজিরা। ৫ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে আজ বাংলাদেশের গুরুত্বপূর্ণ ম্যাচ। রহস্যময় আচরণ করেছে এই উইকেট। কখনো দুহাত ভরে দিয়েছে, আবার নিঃস্ব করে রেখে গেছে। কেমন হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটি।

এমন ম্যাচে টস বড় ভূমিকা রাখে। বৃষ্টি ইংল্যান্ডে গ্রীষ্মের শুরুতে বৃষ্টি থাকেই। তবে বিবিসি ওয়েদার রিপোর্ট বলেছে, আজ হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বেশিরভাগ সময় রোদ থাকবে। আকাশের ওপর নির্ভর করে নির্ধারণ হবে ব্যাটিং না বোলিং।

সাকিবকে টার্গেট
অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি গতকাল প্রেস কনফারেন্সে এসেছিলেন। বোঝা গেল বাংলাদেশের সাকিব ও লিটনকে তিনি ভালো করে চেনেন। বলে গেছেন, সাকিবের ব্যাপারে তাদের আলাদা পরিকল্পনা করা হয়েছে। লিটনের ব্যাটিংয়েরও প্রশংসা করেছেন তিনি।

কত রান নিরাপদ
এই মাঠে একবার ইংল্যান্ড ৪৮১ রান করেছিল। সেটা অস্ট্রেলিয়ার বিপক্ষে। আবার পাকিস্তান ১০৫ রানেও অলআউট হয়েছে। উইকেট অ্যাসেসমেন্টটা ভালো হতে হবে। কারণ অনেক রান করতে হবে ভেবে আগেভাগে উইকেট হারিয়ে ফেললে হতাশার শেষ থাকবে না। সে জন্য উইকেট বুঝে এগিয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে। তবে অস্ট্রেলিয়ার যে ব্যাটিং লাইনআপ। প্রথমে ব্যাট করে অবশ্যই ৩০০ রানের আশপাশে করতেই হবে।

টস
বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ম্যাচটিতে টস সবচেয়ে গুরুত্বপূর্ণ। মাশরাফি আগের ম্যাচে টস জিতে ফিল্ডিং নিয়েছেন। টনটনের থেকে ট্রেন্টব্রিজ সামান্য বড় হতে পারে। স্টেডিয়াম ও গ্যালারি বড়। অফ ও লেগে বড় হলেও স্ট্রেটে বেশ ছোট। সে পক্ষত্রে বাংলাদেশ আকাশ ও উইকেট দেখে চিন্তা করবে টস জিতে কোনটা নেবে।

নতুন নয় ট্রেন্টব্রিজ
বাংলাদেশের কাছে ট্রেন্টব্রিজ নতুন নয়। এর আগে এ মাঠে ২টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ২০১০ সালে মাশরাফি অধিনায়ক ছিলেন। সে ম্যাচে বাংলাদেশ হারে। তবে এই মাঠে এখনো জয় আসেনি বাংলাদেশের।

পন্টিং কী বলছেন
তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন। এর মধ্যে ২ বার অধিনায়ক হিসেবে জিতেছেন। তিনি বলেছেন, ‘এই বিশ্বকাপে আমার কাছে সাকিব আল হাসান সবচেয়ে বেশি ভয়ঙ্কর। আমি তার খেলা দেখেছি। কোথায় কীভাবে খেলতে হয় ভালো জানে ও বোঝে।

Comment here