ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলে চার দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। আজ রোববার সকাল ১০টা ২০ মিনিটে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান।

জানা গেছে, মিশেল ব্যাশেলে এ সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, বাংলাদেশ সরকারের আমন্ত্রণে প্রথমবার জাতিসংঘের কোনো মানবাধিকার প্রধান ঢাকায় এলেন। মিশেল ব্যাশেলে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত জাদুঘর পরিদর্শন করা ছাড়াও দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন স্তরের প্রতিনিধি এবং কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শন করে সরজমিনে মানবাধিকার পরিস্থিতি বোঝার চেষ্টা করবেন।

 

 

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, জাতীয় প্রেক্ষাপট, বিশেষ করে করোনা মহামারি ও ক্রমবর্ধমান অন্যান্য সংকটের মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, জনগণের শান্তি ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে এ সফর সত্যিই গুরুত্বপূর্ণ। একই সঙ্গে রোহিঙ্গা সংকট ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের মতো প্রতিবন্ধকতাগুলোকে দেশের মানবাধিকার পরিস্থিতি মূল্যায়নে যথেষ্ট ভূমিকা রাখবে।

সরকারের মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক ছাড়াও মিশেল ঢাকা সফরে জাতীয় মানবাধিকার কমিশন, যুব প্রতিনিধি, সিএসও নেতা এবং শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময় করবেন।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার শীর্ষ নির্বাহী তার কক্সবাজার সফরের সময় বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন, যার মাধ্যমে তিনি রোহিঙ্গাদের প্রত্যাবাসনের এজেন্ডা জোরদার করার জন্য সুনির্দিষ্ট তথ্য পাবেন। বাংলাদেশ সরকার দৃঢ়ভাবে বিশ্বাস করে যে মানবাধিকার এজেন্ডার রাজনীতিকরণ কখনোই জনগণের মানবাধিকার প্রচার ও সুরক্ষায় সাহায্য করে না।

 

Comment here