ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে ভোটগ্রহণ চলছে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে ভোটগ্রহণ চলছে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত এই ভোটগ্রহণ চলবে। দুই আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে।

ঢাকা-১৮ আসনের ৫ লাখ ৭৭ হাজার ১৯০ জন ভোটারের প্রতিনিধি হতে এ উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান। আর ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন ভোটারের সিরাজগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয়।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, খিলক্ষেত, উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, তুরাগ ও হরিরামপুর এলাকার ৭টি থানা আর ১৪টি ওয়ার্ড নিয়ে ঢাকা-১৮ আসনের এলাকা। ভোটকেন্দ্র রয়েছে ২১৭টি। ভোটকক্ষের সংখ্যা ১ হাজার ৩৫৩টি। পুরুষ ভোটার ২ লাখ ৯৬ হাজার ১৩৬ জন। নারী ভোটার ২ লাখ ৮১ হাজার ৫৪ জন।

এ আসনে বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন এস এম জাহাঙ্গীর হোসেন। জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের প্রার্থী গাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির প্রার্থী মহিবুউল্লাহ বাহারও এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিরাজগঞ্জ-১ আসনে বিএনপির প্রার্থী সেলিম রেজা কাজীপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন নিয়ে সিরাজগঞ্জ-১ আসন গঠিত। ভোটকেন্দ্র রয়েছে ১৬৮টি।

চলতি বছর ৯ জুলাই মারা যান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। ১৩ জুন মৃত্যু হয় সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সাংসদ মোহাম্মদ নাসিমের। এই দুই নেতার মৃত্যুতে শূন্য হয় তাদের আসন দুটি।

সাহারা খাতুন ঢাকা-১৮ এবং নাসিম সিরাজগঞ্জ-১ আসনে সরকারের প্রতিনিধি ছিলেন। গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন কমিশন এই দুই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

 

Comment here