নিজেদের বাড়ি-ঘর পোড়াচ্ছেন নাগোরনো-কারাবাখের আর্মেনীয়রা! - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

নিজেদের বাড়ি-ঘর পোড়াচ্ছেন নাগোরনো-কারাবাখের আর্মেনীয়রা!

অনলাইন ডেস্ক : সম্প্রতি আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তের বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হয়। পরে রাশিয়ার মধ্যস্থতায় দুই দেশের শান্তি চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী এ অঞ্চলকে আজারবাইজানের কাছে হস্তান্তর করা হবে। আর এ জন্য হাজার হাজার জাতিগত আর্মেনীয় অঞ্চলটি ছেড়ে চলে যাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, আন্তর্জাতিকভাবে নাগোরনো-কারাবাখ অঞ্চল আজারবাইজানের অংশ হিসেবে পরিচিত। তবে ১৯৯৪ সাল থেকে এ অঞ্চল জাতিগত আর্মেনীয়দের দ্বারা নিয়ন্ত্রিত হয়ে আসছিল। আজারবাইজানের সঙ্গে করা চুক্তি অনুযায়ী আগামীকালের মধ্যে আর্মেনীয়দের এ অঞ্চল ছেড়ে দেশটির অন্য কোনো জেলায় চলে যেতে হবে। আর এ জন্য কিছু আর্মেনীয় তাদের বাড়িতে নিজেরাই আগুন ধরিয়ে দিচ্ছে, যাতে করে কোনো আজারবাইজানি তাদের বাড়িতে বসবাস না করতে পারেন।

বিরোধপূর্ণ নাগরনো-কারাবাখ অঞ্চল এলাকাটি জাতিগত আর্মেনীয় অধ্যুষিত। সোভিয়েত ইউনিয়নের পতনের সময় ভোটাভুটিতে অঞ্চলটি আর্মেনিয়ার সঙ্গে থাকার পক্ষে রায় দেয়। এরপর বিষয়টি নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ বেধে যায়। ১৯৯০ সালের ওই যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ১৯৯৪ সালের এক যুদ্ধবিরতির মাধ্যমে সে সংঘাত থামে।

জ্বলতে থাকা ঘরের সামনে এক আর্মেনীয়

এরপর ওই এলাকাটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃতি পেলেও তা আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে ছিল। তাদের সমর্থনে ছিল আর্মেনিয়ার সরকার। আন্তর্জাতিক পরাশক্তিগুলোর মধ্যস্থতায় দশকের পর দশক আলোচনা চললেও এ অঞ্চল নিয়ে শান্তিচুক্তি অধরা থেকে গেছে। সবশেষ গত মঙ্গলবার থেকে আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে রাশিয়ার যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়ন হয়। এতে বিরোধীয় কারাবাখ অঞ্চলে রাশিয়ার শান্তিরক্ষীবাহিনীর পর্যবেক্ষণ করার কথা রয়েছে।

এরপর গত বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে তাদের সমঝোতা স্বারক স্বাক্ষর হয়েছে। এ সমঝোতার ফলে মস্কোর সেনাবাহিনীর সঙ্গে আঙ্কারার সেনাবাহিনী ওই অঞ্চল পর্যবেক্ষণ করবে।

 

Comment here