পঞ্চগড়ে কনকনে শীত সঙ্গে ঘন কুয়াশায় মানুষের জনজীবন বিপযস্থ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

পঞ্চগড়ে কনকনে শীত সঙ্গে ঘন কুয়াশায় মানুষের জনজীবন বিপযস্থ

এস এম আল আমিন পঞ্চগড়  প্রতিনিধি : পঞ্চগড়ে শীত যেন দিন দিন বেড়েই যাচ্ছে।উত্তরের জেলা পঞ্চগড়,  ভারত সীমান্ত ঘেষা এই এলাকা।  হিমালয় পর্বত কাছে থাকায় উত্তরের হিমেল হাওয়ায় এই জেলায় ক্রমেই দিন দিন  বেড়ে চলছে শীত আর ঘন কুয়াশা।

 

এতে সাধারন খেটে খাওয়া মানুষের জনজীবন বিপযস্থ হয়ে পড়েছে ।  শুধু তাই নয়, বেড়েছে কুয়াশার প্রকোপ।গত বছরের তুলনায় এ বছরে শীতের প্রকোপ বেশি স্থানীয়রা জানান ।  সব মিলিয়ে শীতে একটা জবুথবু অবস্থা। এ দিকে শীত আর ঘন কুয়াশার কারনে সকাল বেলায় গাড়ি  হেড লাইট জ্বালিয়ে গাড়ি চালাতে দেখা যায়। পঞ্চগড়ে শীতজনিত কারণে রোগবালাই বেড়েছে। শীতজনিত নানা রোগে হাসপাতালে দিন দিন রোগী বেড়েই  চলেছে।

 

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষনাগরের  ভারপ্রাপ্ত  কর্মকর্তা মো:রহিদুল ইসলাম  ২০ ডিসেম্বর রোজ শুক্রবার সকাল ৬ টায় ১০.৪ ডিগ্রি সেলসিয়াস রের্কডের নিশ্চিত  করেন ।    ঘন কুয়াশা ও শীতের কারনে  তাপমাত্রার পার্থক্য এমন পরিস্থিতি তৈরি হয় এই এলাকায় ,  সূর্যের কিরণকাল কম হয় বা সূর্যের আলো ধরণীতে পৌঁছতে বাধা সৃষ্টি  করে ।  শীত মৌসুমে দিন এমনিতেই ছোট।  কুয়াশার আস্তরণ ১০০-২০০ মিটার। আবার  দুপুরের পর ঘন কুয়াশা কেটে গেলেও মিষ্টি রোদ আর সেভাবে ভূপৃষ্ঠ গরম করতে পারে না।

 

বাতাসের গতি কম থাকলেও শীতের অনুভূতি ও প্রকোপ বেশি মনে হয়।কনকনে ঠাণ্ডা আর ঘন কুয়াশার কারণে পঞ্চগড়ের বাংলাবান্ধা, তেঁতুলিয়া, ভজনপুর, পঞ্চগড়, বোদা, দেবীগঞ্জ আটোয়ারীসহ আশপাশের পুরো এলাকার জনজীবন প্রায় স্থবির হয়ে পড়েছে।

Comment here