পদ্মা সেতুর উদ্বোধন : ২৫ জুনের এসএসসি পরীক্ষা আগের দিন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

পদ্মা সেতুর উদ্বোধন : ২৫ জুনের এসএসসি পরীক্ষা আগের দিন

নিজস্ব প্রতিবেদক : স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন হবে আগামী ২৫ জুন। এ উপলক্ষে ওইদিন এসএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, সূচি অনুযায়ী ২৫ জুন ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ওইদিন পদ্মা সেতুর উদ্বোধন হওয়ায় ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার তারিখ একদিন এগিয়ে ২৪ জুন অনুষ্ঠিত হবে।

আজ রোববার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ‘বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের দিন গোটা জাতি উৎসবে মাতবে। এজন্য ওই দিনের পরীক্ষা একদিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।’

করোনাভাইরাস মহামারির কারণে চার মাস পিছিয়ে আসছে ১৯ জুন শুরু হচ্ছে এবারের মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। সূচি অনুযায়ী, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত লিখিত পরীক্ষা হবে।
লিখিত পরীক্ষা শেষ হবে ৬ জুলাই। যেসব বিষয়ের সঙ্গে ব্যবহারিক পরীক্ষা আছে, সেগুলো হবে ১৩ জুলাই থেকে ১৯ জুলাইয়ের মধ্যে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষায় জালিয়াতি রোধে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে সব প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে।

তিনি বলেন, ‘কোচিং বা প্রাইভেট পড়া মানেই মন্দ নয়। কিন্তু সেসবকে কেন্দ্র করে অনৈতিক চর্চা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। সব শিক্ষার্থী স্কুল-কলেজের ক্লাস থেকে সমানভাবে শিখতে পারে না। তাদের কোচিং বা প্রাইভেট পড়তে হয়।’

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এ বছর ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবে। এ ছাড়া ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী এসএসসি ও দাখিল ভোকেশনালে অংশ নেবে।

১৯ জুন বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের পরীক্ষা শুরু হবে। এরপর ২০ জুন বাংলা দ্বিতীয় পত্র, ২২ জুন ইংরেজি প্রথম পত্র, ২৪ জুন ইংরেজি দ্বিতীয় পত্র, ২৭ জুন গণিত পরীক্ষা হবে। ২৮ জুন গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলার লিখিত পরীক্ষা নেওয়া হবে।

৩০ জুন পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং; ২ জুলাই রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ; ৩ জুলাই ভূগোল ও পরিবেশ; ৪ জুলাই উচ্চতর গণিত; ৫ জুলাই হিসাববিজ্ঞান; ৬ জুলাই জীববিজ্ঞান ও অর্থনীতির পরীক্ষা হবে।

 

Comment here