পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার এসএসসিতে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গত বছর এসএসসি ও সমমানের  পরীক্ষায় পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। সে হিসাবে এবার মোট পাসের হার কমেছে ৬ দশমিক ১৪ শতাংশ। আজ সোমবার দুপুরে গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, এ বছর সারাদেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বিদেশের কেন্দ্র সংখ্যা ৮টি। ২০২১ সালের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি এবং কেন্দ্র বেড়েছে ১১১টি।

এ ছাড়াও এবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। মোট ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। গত বছর এই সংখ্যা ছিল ৫ হাজার ৪৯৪টি।

তবে এ বছর বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা। এ বছর ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে, যা উত্তীর্ণের মোট সংখ্যার ১৫ দশমিক ৪৬ শতাংশ। গত বারের তুলনায় জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৮৬ হাজার ২৬২ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।

এর আগে, আজ দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করা হয়।

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

 

Comment here