পিছিয়ে যাচ্ছে এইচএসসি পরীক্ষা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

পিছিয়ে যাচ্ছে এইচএসসি পরীক্ষা

অনলাইন ডেস্ক : সিলেবাস শেষ না হওয়ায় ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা এক মাস পিছিয়ে যাচ্ছে। আজ বুধবার বিষয়টি জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

তপন কুমার সরকার বলেন, ‘চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এইচএসসির সিলেবাস শেষ হয়নি। ফলে এইচএসির নির্বাচনী পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। সামগ্রিক দিক বিবেচনা করে চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ের পরিবর্তে এক মাস পিছিয়ে আগস্টে নেওয়া হবে। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। তবে নতুন দিন-তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি।’

চলতি বছর এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান। তিনি বলেন, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এদিকে, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা আগামী ৩০ মে শুরু হবে। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার বিষয়টি নিশ্চিত করেছেন।

 

Comment here