প্রয়োজনীয় প্রমাণপত্র দিতে ব্যর্থ হলে ভর্তি বাতিল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

প্রয়োজনীয় প্রমাণপত্র দিতে ব্যর্থ হলে ভর্তি বাতিল

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের (বিডিএস) ২০২২-২৩ সেশনের প্রথম বর্ষ ভর্তি শুরু হচ্ছে আগামী ২৩ মে থেকে, চলবে ২৮ মে পর্যন্ত।

আজ রোববার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন।

এতে বলা হয়, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালার শর্তানুযায়ী লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে প্রাপ্ত নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা, পছন্দক্রম, কোটা অনুযায়ী ৫৪৫ জন পরীক্ষার্থীকে একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে।

অধিদপ্তর জানায়, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের অফিস চলাকালীন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

advertisement

আবেদনপত্রে উল্লেখিত তথ্যাদির স্বপক্ষে পরীক্ষার্থী কর্তৃক প্রমাণ প্রদানে ব্যর্থ হলে বা প্রদানকৃত তথ্য অসত্য বলে প্রতীয়মান হলে যে কোনো সময় তার ভর্তি বাতিলপূর্বক আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলের উপর বিধিসম্মত যেকোনো পরিবর্তন কেন্দ্রীয় ভর্তি কমিটি সংরক্ষণ করে।

আরও পড়ুন: ডেন্টালে ভর্তি পরীক্ষার পরের দিনই ফল প্রকাশ

এর আগে গতকাল শনিবার (৬ মে) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। মেধা, পছন্দ ও কোটা অনুযায়ী ৫৪০ পরীক্ষার্থীদের ১টি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে।

গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত রাজধানী পাঁচটি কেন্দ্রসহ দেশের ১২টি কেন্দ্রের ১৬টি ভেন্যুতে একযোগে এ পরীক্ষা নেওয়া হবে। এতে অংশ নেন ৩৭ হাজার শিক্ষার্থী।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ডেন্টালে ভর্তির জন্য ৩৭ হাজার ৫২৮ জন শিক্ষার্থী আবেদন করেন। সে অনুযায়ী এবার প্রতি আসনে লড়েন ৬৮ জন। সরকারি-বেসরকারি মিলে মোট আসন এক হাজার ৯৫০টি। এর মধ্যে সরকারি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে মোট আসন ৫৪৫টি। এর বাইরে ২৬টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন ১ হাজার ৪০৫টি।

Comment here