বর্ণিল সাজে এফডিসি, পালিত হচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবস - দৈনিক মুক্ত আওয়াজ
My title
বিনোদন

বর্ণিল সাজে এফডিসি, পালিত হচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবস

আজ ৩ এপ্রিল, জাতীয় চলচ্চিত্র দিবস। দিনটি উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। সকাল সাড়ে ১০টায় উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ‘চলচ্চিত্র বাঁচলে সংস্কৃতি বাঁচবে’ স্লোগান নিয়ে এফডিসি’র ঝর্না স্পটের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে ‘জাতীয় চলচ্চিত্র দিবস-২০১৯’-এর উদ্বোধন করেন তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির আহ্বায়ক সৈয়দ হাসান ইমাম, ড. ইনামুল হক, আলমগীর, ইলিয়াস কাঞ্চন, অঞ্জনা, রোজিনা, শাহনূর, সুব্রত, সম্রাট, আইরিন, তথ্যমন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, এফডিসি’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খানসহ অনেকে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল, শিল্প ও বাণিজ্যমন্ত্রী হিসেবে তৎকালীন প্রাদেশিক পরিষদে বিল উত্থাপনের মাধ্যমে প্রতিষ্ঠা করেন চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন। সে সময় তিনি যদি চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন প্রতিষ্ঠা না করতেন, তবে আমাদের দেশে চলচ্চিত্র নির্মাণ হতো না। সেসময় এদেশে কলকাতার ছবি, হিন্দি ছবি ও পশ্চিম পাকিস্তানের উর্দু ছবির বাজার ছিল। সেভাবেই চলতো। তাই আজকের এই বিশেষ দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

তিনি আরও বলেন, ‘চলচ্চিত্র মানুষকে কাঁদায়, মানুষকে হাসায়। চলচ্চিত্রের বিকল্প কিছু হতে পারে না। টেলিভিশন নয়, নেটফ্লিক্সে সিনেমা দেখা নয়, ইউটিউবে কোনও সিনেমা দেখা নয়। চলচ্চিত্রের বিকল্প চলচ্চিত্র, অন্য কিছু হতে পারে না।’

দু’দিন ব্যাপী এই উৎসব উপলক্ষে বিএফডিসি সেজেছে নতুন সাজে। মূল ফটক থেকে শুরু করে প্রতিটি রাস্তাজুড়ে টাঙানো হয়েছে স্বার্ণালি যুগের সব সিনেমার পোস্টার ও স্থিরচিত্র।

এছাড়াও ব্যানার ফেস্টুনে বর্ণিল হয়েছে চলচ্চিত্রের আঁতুরঘর। থাকছে মেলা ও চলচ্চিত্র প্রদর্শনী। উৎসবের শেষদিন, আগামীকাল বিকাল পাঁচটায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। সন্ধ্যায় লেজার শো ও আতশবাজি’র মধ্য দিয়ে শেষ হবে এবারের উৎসব।

Comment here