‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দেশের ব্যবসা ও বিনিয়োগকে সম্প্রসারণের লক্ষ্যে ‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত রয়েছেন।

প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন উপলক্ষে বিজনেস সামিটের আয়োজন করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ‘বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন’ (এফবিসিসিআই)।তিন দিনব্যাপী এই সম্মেলন ১৩ মার্চ পর্যন্ত চলবে।

সামিটে বাংলাদেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার এবং তিনটি প্লেনারি সেশন অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন দুই শতাধিক আন্তর্জাতিক ব্র্যান্ড, ব্যবসায়ী ও বিনিয়োগকারী।

সম্মেলনে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ ১২টি আন্তর্জাতিক সংস্থার সিইও এবং ২০০ এর বেশি-বিদেশি বিনিয়োগকারী, বিশ্বের ১৭টি দেশের ব্যবসায়ী নেতারা অংশ নেবেন। ইতোমধ্যে অনেকেই সম্মেলনে অংশ নিয়েছেন।

সম্মেলনের প্রস্তুতি জানাতে গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি মো. জসীম উদ্দিন বলেন, ‘এক সময় দেশে বাইরের বিনিয়োগ আনার সক্ষমতা ছিল না। এখন সেই সক্ষমতা তৈরি হয়েছে। ওয়ালমার্ট, জারার মতো কোম্পানি কলকাতায় চলে এসেছে। এখন তাদের বাংলাদেশে আসার সময় হয়েছে। বাংলাদেশে রপ্তানির সম্ভাবনার পাশাপাশি লোকাল কনজ্যুমার মার্কেটও বড় হচ্ছে।’

এফবিসিসিআই সভাপতি আশা প্রকাশ করেন, সম্মেলনে ১২টি দেশের মন্ত্রী পর্যায়ের ব্যক্তিও অংশগ্রহণ করবেন। তিনি বলেন, বাংলাদেশ নিয়ে অনেক সম্ভাবনার খবরও পাওয়া যায়। ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ এক ট্রিলিয়ন ডলারের ইকোনমি হবে বলে মনে করে ‘বোস্টন কনসাল্টিং গ্রুপ’। আর এইচএসবিসি মনে করে, বাংলাদেশ হবে বিশ্বের নবম বৃহত্তম বাজার।

 

Comment here