বাজেটে যেসব পণ্যের দাম বাড়তে পারে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বাজেটে যেসব পণ্যের দাম বাড়তে পারে

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার বিকাল পাঁচটায়। এ অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন।

বাজেটে জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপ কিংবা ছাড়ের প্রস্তাবনা দেবেন অর্থমন্ত্রী। ফলে কিছু পণ্যের দাম কমতে পারে আবার কিছু পণ্যের দাম বাড়তে পারে।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে দাম বাড়তে পারে বেশ কয়েকটি পণ্যের। এসব পণ্য ও পণ্যের উপকরণে শুল্ক বাড়ানো এবং ভ্যাট বসানোর ঘোষণা থাকছে।

এর মধ্যে রয়েছে- আমদানিকৃত মোবাইল ফোন, প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের তৈজসপত্র, বাসমতি চাল, চশমা, কাজু বাদাম, মাইক্রোওয়েভ ওভেন, সিগারেট, জর্দা-গুল, খেজুর ও বিদেশি টাইলসসহ আরও বেশ কয়েকটি পণ্যের দাম বাড়তে পারে।

advertisement…

অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট দপ্তর জানায়, প্লাস্টিকের তৈরি সব ধরনের টেলওয়্যার, কিচেনওয়্যার, গৃহস্থালি সামগ্রীর দাম বাড়তে পারে। এসব পণ্যে বর্তমানে ৫ শতাংশ ভ্যাট কার্যকর আছে। আগামী বাজেটে তা বাড়িয়ে ৭ শতাংশ হতে পারে। আর তা বাড়লে বাজারে প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন: বাজেটে কমতে পারে যেসব পণ্যের দাম

এক সূত্র থেকে জানা গেছে, বাজেটে সব ধরনের ওভেন আমদানির শুল্ক ৩০ শতাংশ বাড়িয়ে মোট করহার ৮৯ দশমিক ৩২ শতাংশ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এতে বিদেশি ওভেনের দাম বাড়তে পারে। অবশ্য দেশে ওভেন উৎপাদনে ভ্যাট অব্যাহতি সুবিধা দেওয়া আছে। ফলে বিদেশি ওভেনের দাম বাড়লেও দেশি ওভেনের দাম নাও বাড়তে পারে। শুল্ক বাড়তে পারে মোবাইল আমদানিতেও। এর প্রভাব পড়তে পারে গ্যাজেটপ্রেমীদের পকেটে।

সূত্র থেকে আরও জানা যায়, কাজু বাদাম আমদানিতে শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪৩ শতাংশ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন ধরনের ফল ও বাদামের আমদানিতে শুল্ক বাড়ানোর পরিকল্পনায় সামনে এসব পণ্যের দাম বাড়তে পারে।

এটি দেশের ৫২তম বাজেট। আর বর্তমান সরকারের পঞ্চম এবং আগামী নির্বাচনের আগে শেষ বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের তিনটি মেয়াদের ১৫তম বাজেট।

Comment here