বিদেশফেরত কর্মীদের এইচআইভি পরীক্ষা করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বিদেশফেরত কর্মীদের এইচআইভি পরীক্ষা করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রবেশের সময় বিদেশফেরত কর্মীদের এইচআইভি পরীক্ষা করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘দেশ ত্যাগের আগে যেভাবে এইডস পরীক্ষা করে এইচআইভি নেগেটিভ হলে তারপর বিদেশে যেতে হয়, একইভাবে দেশে প্রবেশের সময়ও তাদের পুনরায় পরীক্ষা করা হবে। এতে করে আক্রান্তদের সঠিক চিকিৎসা দেওয়া যেমন সহজ হবে। অন্যদিকে, তাদের পরিবারের অন্য নিরাপদ সদস্যরাও এই রোগের হাত থেকে রেহাই পাবেন।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘পরিসংখ্যান অনুযায়ী দেশে প্রায় ১৪ হাজার এইডস রোগী আছে। তাদের মধ্যে প্রায় ১০ হাজারকে শনাক্ত করা গেছে। তারা নিয়মিত সরকারি চিকিৎসা নিচ্ছেন। এই এইডস রোগীদের অধিকাংশই মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলো থেকে এইডস আক্রান্ত হয়ে দেশে ফিরেছেন। দেশে ফিরে তারা তাদের পরিবারের কাছের সদস্যদের আক্রান্ত করছেন। দেশে ফেরার সময় নিজেরাও জানতে পারেনি যে, তারা এইডস আক্রান্ত হয়ে এসেছেন।

তিনি আরও বলেন, ‘বর্তমানে সরকার বিনামূল্যে এইডস রোগীদের চিকিৎসা দিচ্ছে। চিকিৎসা নিলে এইডস রোগীরা আরও বেশিদিন সুস্থ থাকতে পারে। তবে সামাজিক প্রতিবন্ধকতার কথা ভেবে এইডস হলে তারা গোপন রাখে এবং সেকথা কাউকে প্রকাশ না করে অন্যদেরকেও আক্রান্ত করে ফেলে। এতে করে দেশে এইডস রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

 

Comment here