বিদ্যুতের দাম বাড়াল সরকার - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বিদ্যুতের দাম বাড়াল সরকার

নিজস্ব প্রতিবেদক : নির্বাহী আদেশে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। খুচরা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ানো হয়েছে। নতুন দাম চলতি মাস থেকেই কার্যকর হবে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ দাম বাড়ানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৩ (২০০৩ সনের ১৩ নম্বর আইন)-এর ধারা ৩৪-ক’তে প্রদত্ত ক্ষমতাবলে সরকার ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে, জনস্বার্থে বাংলাদেশ বিদ্যুতায়ন বোর্ড, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতিসমূহ, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড কর্তৃক সরবরাকৃত বিদ্যুতের খুচরা মূল্যহার এবং বিদ্যুৎ সম্পর্কিত বিবিধ সেবার জন্য চার্জ/ফি নিম্নটেবিল বর্ণিত হারে, নিম্ন শর্তাবলি সাপেক্ষ পুনঃনির্ধারণ করা হলো।

এর আগে গত ৮ জানুয়ারি রাজধানীর বিয়াম মিলনায়তনে বিদ্যুতের সঞ্চালন সংস্থা ও বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবের ওপর গণশুনানি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গণশুনানি শেষে বিইআরসির কারিগরি কমিটি বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ১ টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ করে।

গণশুনানিতে বিইআরসি চেয়ারম্যান মো. আব্দুল জলিল ও চারজন সদস্য উপস্থিত ছিলেন। এতে আগ্রহী পক্ষগুলো নিজ নিজ প্রস্তাবের পক্ষে যুক্তি তুলে ধরেন।

গত বছরের নভেম্বরে পাইকারি পর্যায়ে দাম বাড়ানো হয়। সে ঘোষণার পরই খুচরা পর্যায়েও দাম বাড়ানোর আবেদন করে বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলো। সেসব আবেদন কারিগরি কমিটিতে মূল্যায়ন শেষে তা গণশুনানিতে আসে। ভর্তুকি কমাতে গত ২১ নভেম্বর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত জানায় নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে সব পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়। সেসময় পাইকারি পর্যায়ে দাম ৮ দশমিক ৪ শতাংশ দাম বাড়ানো হয়, আর খুচরা পর্যায়ে বাড়ানো হয় ৫ দশমিক ৩ শতাংশ।

 

Comment here