ভারী যন্ত্র ছাড়াই তৃতীয় দিনের উদ্ধার অভিযান চলছে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ভারী যন্ত্র ছাড়াই তৃতীয় দিনের উদ্ধার অভিযান চলছে

নিজস্ব প্রতিবেদক : গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত কুইন স্যানিটারি মার্কেটে কোনো ভারী যন্ত্র ব্যবহার না করেই তৃতীয় দিনের উদ্ধার কার্যক্রম শুরু করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে সাততলা ভবনের বেসমেন্টে জমে থাকা পানি অপসারণ শুরু করেন তারা।

ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের ভাইস প্রিন্সিপাল আনোয়ারুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সকাল সাড়ে ৮টায় কাজ শুরু হয়েছে। ওই সময় ভবনের নীচে প্রচুর পানি থাকায় সেগুলো সেচে তারপর উদ্ধারকাজ শুরু করা হয়েছে। কোনো ভারী যন্ত্র ব্যবহার করা হচ্ছে না।

আজ সকাল ৯টার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ফায়ার সার্ভিসের কর্মীরা বালতিতে করে বেসমেন্টের পানি অপসারণ করছেন। ভবনের ভাঙা অংশও বালতিতে ভরে বের করে আনছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ‘ভবনটি ঝুঁকিপূর্ণ’ লেখা ব্যানার টানিয়ে দিয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার বিকেল পৌনে পাঁচটার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে কুইন স্যানিটারি মার্কেট হিসেবে পরিচিত সাততলা ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের সাততলা ও পাঁচতলা দুটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়। কুইন মার্কেটের সাততলা ভবনটির বেজমেন্ট, প্রথম ও দ্বিতীয় তলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় শতাধিক ব্যক্তি। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে বিস্ফোরণের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার সকালে পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে এই কমিটি করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

 

Comment here