মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখনো চলছে ভোট গণনা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখনো চলছে ভোট গণনা

অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচনের ফল যত জানা যাচ্ছে ততই বাড়ছে উত্তেজনা। শুরুতে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন বড় ব্যবধানে এগিয়ে থাকলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কমে ব্যবধান। বাইডেনকে টপকাতে না পারলেও তার কাছাকাছি চলে আসেন রিপাবলিকান পার্টির প্রার্থী, বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখনো শেষ হয়নি এ নির্বাচনের ভোট গণনা, তাই উদ্বেগে রয়েছেন মার্কিনিরাসহ বিশ্বের অনেকেই।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, যেসব রাজ্য মূলত এ নির্বাচনের ভাগ্য নির্ধারণ করে দেবে এমন কিছু অঙ্গরাজ্যে জো বাইডেন সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন। হোয়াইট হাউসে প্রবেশের ব্যাপারে তিনি আশাবাদী। তবে জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ট্রাম্পও। সিনেটর পদে রিপাবলিকানদের পেছনে ফেলে এখন পর্যন্ত রয়েছেন ডেমোক্র্যাটরা।

বুধবার বেলা বাড়ার সঙ্গে ভোটের ফল আসতে শুরু করে। মার্কিনিরা উদ্বেগের সঙ্গে এ ফলাফল পাওয়ার আশায় রয়েছেন। উভয় প্রার্থীরই ফলাফলে নাটকীয় মোড় নিচ্ছে। এ নির্বাচনে প্রার্থীকে বিজয়ী হতে ২৭০ ইলেকটোরাল কলেজ দরকার।

 

ফলাফলে খুব কাছাকাছি থাকা অবস্থায় জো বাইডেন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় সকাল সাড়ে নয়টার দিকে সামান্য এগিয়ে যান। তিনি উইসকনসিন, মিশিগান, নেভাদা ও আরিজোনা অঙ্গরাজ্যে এগিয়ে যান। তিনি এর ধারাবাহিকতা ধরে রাখতে পারলে মার্কিন প্রেসিডেন্ট পদে জয়ী হতে পারবেন।

এদিকে, ট্রাম্প জযী হওয়ার ঘোষণা দিয়েছেন। ভোট গণনায় অনিয়ম হলে তিনি সর্বোচ্চ আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। তিনি তার সমর্থকদের ধৈর্য্য ধরার আহ্বানও জানিয়েছেন।

 

Comment here