মালালা শিক্ষাবৃত্তির বিলে স্বাক্ষর করলেন ট্রাম্প - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

মালালা শিক্ষাবৃত্তির বিলে স্বাক্ষর করলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক : ‘মালালা ইউসুফজাই শিক্ষাবিষয়ক অ্যাক্ট’ নামে একটি বিলে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ স্বাক্ষরের মাধ্যমে বিলটি আইনে পরিণত হয়েছে। আর আইন অনুসারে এখন থেকে পাকিস্তানের নারীরা উচ্চশিক্ষায় মেধাবৃত্তিতে কমপক্ষে ৫০ শতাংশ শিক্ষাবৃত্তি পাবেন।

পাকিস্তানি সংবাদ মাধ্যম দ্য ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে জানানে হয়, এ মাসের শুরুতে মার্কিন কংগ্রেসে প্রস্তাবিত আইনটি পাস হয়। এটি প্রেসিডেন্টের সইয়ের জন্য হোয়াইট হাউসে পাঠানো হয়েছিল। নতুন এই অ্যাক্টের নামকরণ করা হয়েছে নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের নামে। পাকিস্তানভিত্তিক উচ্চশিক্ষা বৃত্তি কর্মসূচির আওতায় পাকিস্তানের নারীদের ২০২২ সাল পর্যন্ত ৫০টি শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলছে, মালালা ইউসুফজাই স্কলারশিপ অ্যাক্টে স্থানীয় সময় গত বুধবার ট্রাম্প স্বাক্ষর করেছেন। এই অ্যাক্টে ট্রাম্পের স্বাক্ষরের পর ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএইড) অর্থায়নে পাকিস্তানের নারীরা মেধা ও প্রয়োজন অনুসারে কমপক্ষে ৫০ শতাংশ বৃত্তি পাবেন।

গত বছরের মার্চ মাসে মার্কিন প্রতিনিধি পরিষদে প্রথমবার বিলটি পাস করা হয়। এর পর ১ জানুয়ারি মার্কিন সিনেটে কণ্ঠভোটে এটি পাস হয়।

এ শিক্ষাবৃত্তি পাঠ্যক্রম ও যোগ্যতা অনুসারে দেওয়া হবে। শিক্ষাবৃত্তি অনুসারে, ইউএসএইড যুক্তরাষ্ট্রে পাকিস্তানের বেসরকারি খাতে বিনিয়োগ ও অভিবাসীদের সঙ্গে যোগাযোগ করবে। পাকিস্তানের শিক্ষা কর্মসূচির উন্নয়নে যুক্তরাষ্ট্র কাজ করবে।

 

Comment here