মাসের শেষে আসতে পারে শৈত্যপ্রবাহ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

মাসের শেষে আসতে পারে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে পৌষের শীতের প্রভাব পড়তে শুরু করেছে ইতিমধ্যে। মধ্য ডিসেম্বরের পর থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আছে। আজ রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তেতুলিয়া ও বদলগাছিতে শনিবার ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সব অঞ্চলের তাপমাত্রাই ১০ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই রয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, শনিবারের চেয়ে আজকে তাপমাত্রা কিছুটা কমেছে। তাপমাত্রা কমে চলতি মাসের ২৯/৩০ ডিসেম্বর দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছিল। এটি পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শ্রীলংকা উপকূল অতিক্রম করতে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও আশপাশের এলাকায় অবস্থান করছে।

 

Comment here