যেসব সরকারি ওয়েবসাইটে পাওয়া যাবে বাজেটের তথ্য - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

যেসব সরকারি ওয়েবসাইটে পাওয়া যাবে বাজেটের তথ্য

নিজস্ব প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির মধ্যে আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় আগামী ২০২০-২১ অর্থবছরে বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে সংবাদ সংগ্রহে সাংবাদিকদের বিধিনিষেধ মানতে হচ্ছে। এক্ষেত্রে বেশ কয়েকটি সরকারি ওয়েবসাইটে পাওয়া যাবে বাজেট সংক্রান্ত তথ্যাদি।

এবারের বাজেট গতানুগতিক ধারার হবে না। দেশের মানুষের জীবনকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। অর্থনীতি যাতে আগের ধারায় ফিরতে পারে বাজেটে সে দিকে লক্ষ্য রাখা হয়েছে। আগামী অর্থবছরের বাজেটের স্লোগান ঠিক করা হয়েছে- ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’।

জানা গেছে, করোনা সৃষ্ট পরিস্থিতিতে সংবাদ সংগ্রহে সাংবাদিকদের বিধিনিষেধ মানতে হচ্ছে। তাই এবারের বাজেট অধিবেশনে মিডিয়া কাভারেজের জন্য সাংবাদিকদের প্রবেশাধিকার থাকছে না। এ অবস্থায় সাংবাদিকদেরকে বাজেট ডকুমেন্টস সংসদ ভবনের বাইরে পশ্চিম পার্শ্ববর্তী মিডিয়া সেন্টার থেকে ৩টা ১৫ মিনিটে বিতরণ করা হবে।

বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd-তে বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে এবং দেশ-বিদেশ থেকে ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে।

এ ছাড়া বাজেটকে ব্যাপকভিত্তিক অংশগ্রহণমূলক করতে সরকারের কয়েকটি ওয়েবসাইট লিংক ব্রাউজ করে বাজেট সংক্রান্ত তথ্যাদি পাওয়ার ব্যবস্থা থাকছে। ওয়েবসাইটের ঠিকানাসমূহ হলো-

www.bangladesh. gov.bd

www.nbr-bd.org

www.plancomm.gov.bd

www.imed.gov.bd

www.bdpressinform.portal.gov.bd

www.pmo.gov.bd

Comment here