রাতে বন্ধ থাকবে রাজধানীর যেসব সড়ক - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

রাতে বন্ধ থাকবে রাজধানীর যেসব সড়ক

নিজস্ব প্রতিবেদক : ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষে আজ শনিবার রাতে ঢাকা মহানগর এলাকায় যানবাহন চলাচলে সাময়িক ট্রাফিক নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

থার্টি ফার্স্ট নাইট-২০২৩ উদযাপন উপলক্ষে আজ শনিবার বেলা ১১টার দিকে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত আইনশৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানা কমিশনার খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেন, গুলশান, বনানী ও বারিধারা এলাকায় ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার পরে বহিরাগত কোনো ব্যক্তি বা যানবাহন প্রবেশ করতে পারবে না। তবে আমতলী ক্রসিং ও কাকলী ক্রসিং দিয়ে গুলশান, বনানী ও বারিধারা এলাকায় বসবাসকারী যানবাহন প্রবেশ করতে পারবে। অন্য সব প্রবেশ পথ বন্ধ থাকবে। গুলশান, বনানী ও বারিধারা এলাকায় বসবাসরত সম্মানিত নাগরিকদের রাত ৮টার মধ্যে স্ব স্ব এলাকায় প্রত্যাবর্তনের জন্য অনুরোধ করা হলো। একইভাবে উপর্যুক্ত সময়ে সার্বিক নিরাপত্তার স্বার্থে গুলশান, বনানী, বারিধারা ও ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় যেসব নাগরিক বসবাস করেন না, তাদের বর্ণিত এলাকায় গমনের ক্ষেত্রে নিরুৎসাহিত করা হলো।

ডিএমপি কমিশনার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সন্ধ্যা ৬টার পরে বহিরাগত কোনো ব্যক্তি বা যানবাহন প্রবেশ করতে পারবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের ক্ষেত্রে সম্মানিত নাগরিকদের প্রয়োজন সাপেক্ষে কর্তব্যরত সদস্যদের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় বসবাসরত শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের গাড়ি নির্ধারিত সময়ের পর নির্ধারিত স্টিকার প্রদর্শন সাপেক্ষে নীলক্ষেত ও শাহবাগ ক্রসিং দিয়ে প্রবেশ করতে পারবে।

তিনি আরও বলেন, আজ ৬টা থেকে আগামীকাল রোববার ভোর ৫টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা/কর্মচারী ব্যতীত অন্য যেকোনো ব্যক্তি বা যানবাহন কেবলমাত্র পুরোনো হাইকোর্ট, দোয়েল চত্বর, শহীদ মিনার ও জগন্নাথ হলের দক্ষিণ গেট এবং পলাশী মোড় দিয়ে প্রবেশ করতে পারবে। ওই এলাকায় প্রবেশের ক্ষেত্রে অন্য সব ক্রসিং বন্ধ থাকবে।

খন্দকার গোলাম ফারুক বলেন, হাতিরঝিল এলাকায় কোনো গাড়ি প্রবেশ করতে দেওয়া হবে না। কোনো বেপরোয়া গাড়ি চালানো, গাড়ি উৎসব—এ ধরনের কোনো প্রতিযোগিতা করতে দেওয়া হবে না। উচ্চ শব্দে গাড়ির হর্ন বাজালে ও বেপারোয়া গতিতে গাড়ি চালালে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মাতাল বা অপ্রকৃতস্থ অবস্থায় যেন কোনো চালক গাড়ি চালাতে না পারে, এ জন্য ডোপ টেস্ট করা হবে।

রাজধানীতে নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়, তেজগাঁও, হাতিরঝিল, যাত্রাবাড়ী, গুলশান ও বনানী এলাকায় প্রয়োজনীয় সংখ্যক ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, লাইটিং ইউনিট ও হাতিরঝিল এলাকায় ডুবুরি মোতায়েন থাকবে। ডিপ্লোমেটিক সিকিউরিটি বিভাগের পুলিশ লাইন্সে মেডিকেল টিম মোতায়েন থাকবে।

যেকোনো প্রয়োজনে নিকটস্থ থানা, কর্তব্যরত পুলিশ অথবা জাতীয় জরুরি সেবা বা ৯৯৯ নম্বরে ফোন করার জন্য অনুরোধ করেছেন ডিএমপি কমিশনার।

 

Comment here