রোদ থেকে ফিরে ঠাণ্ডা পানি খাওয়া কি ঠিক? - দৈনিক মুক্ত আওয়াজ
My title
লাইফস্টাইল

রোদ থেকে ফিরে ঠাণ্ডা পানি খাওয়া কি ঠিক?

লাইফস্টাইল ডেস্ক : সূর্যের প্রখর তাপের কারণে প্রকৃতিতে শুরু হয়েছে তীব্র তাপদাহ।  এরই মাঝে রোদ মাথায় নিয়ে কাজের প্রয়োজনে বাইরে বেরোতে হয় অনেককেই। রোদ থেকে ফিরে ফ্রিজ থেকে ঠাণ্ডা পানি খাওয়ার প্রবণতা অনেকেরই আছে। চিকিৎসকদের মতে, এভাবে ফ্রিজের ঠাণ্ডা পানি খাওয়া মোটেও ঠিক নয়। হঠাৎ শরীরে ঠাণ্ডা পানি প্রবেশ করলে রক্তনালি সঙ্কুচিত হয়ে পড়ে। বিশেষ করে ঠাণ্ডা লেগে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে। শ্বাসনালিতে শ্লেষ্মার অতিরিক্ত আস্তরণ তৈরি হয়। যার ফলে শ্বাসযন্ত্রজনিত বিভিন্ন সংক্রমণের আশঙ্কা তৈরি হয়।

চিকিৎসকদের মতে, গরম থেকে ফিরেই পানি খাওয়ার আগে কিছুক্ষণ বসে বিশ্রাম নেওয়া প্রয়োজন। শরীরের ঘাম শুকিয়ে এলে তারপর সাধারণ পানি খাওয়া যেতে পারে। কিন্তু ফ্রিজের ঠাণ্ডা পানি খাওয়া মোটেও ঠিক নয়।

আসুন জেনে নিই রোদ থেকে ফিরেই বেশি ঠাণ্ডা পানি খেলে আর কী কী সমস্যা হতে পারে-

১. অত্যাধিক ঠাণ্ডা পানি খাওয়ার অভ্যাস মাইগ্রেনের কারণ হতে পারে।

২. ঠাণ্ডা পানি খেলে হজমের সমস্যা বাড়তে পারে। পাশাপাশি পেটে ব্যথা এবং ডায়রিয়ার সমস্যাও দেখা দিতে পারে।

৩. ঠাণ্ডা পানি খাওয়ার অভ্যাস থাকলে দাঁতের সমস্যা আরও বেড়ে যেতে পারে।

৪. নিয়মিত ঠাণ্ডা পানি খাওয়ার অভ্যাসে থাইরক্সিন হরমোনের মাত্রা বেড়ে যেতে পারে। ফলে থাইরয়েড হওয়ার আশঙ্কাও বাড়ে। একই সঙ্গে টনসিল গ্রন্থি ফুলে গলাব্যথার সমস্যাও হতে পারে।

৫. শরীরের যে স্নায়ুগুলি হৃৎস্পন্দন নিয়ন্ত্রণ করে, অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে সেই স্নায়ুগুলি শিথিল হয়ে পড়ে। ফলে হৃৎস্পন্দন ও পাল্‌স রেট কমে যায়। এই পরিস্থিতিতে বিপদ ঘটতে পারে। এ কারণে রোদ থেকে ফিরেই খুব ঠাণ্ডা পানি না খাওয়াই ভালো।

Comment here