শাহজালালে দুই বিমানের সংঘর্ষ, বরখাস্ত ৩ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

শাহজালালে দুই বিমানের সংঘর্ষ, বরখাস্ত ৩

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হ্যাঙ্গারে দুটি বিমানের সংঘর্ষের ঘটনায় তিনজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

 বরখাস্তরা হলেন- মুখ্য প্রকৌশলী মো. হারুন-উর-রশিদ চৌধুরী, প্রকৌশল কর্মকর্তা শাহ হক নেওয়াজ ও জুনিয়র টেকনিক্যাল কর্মকর্তা নুরুল আলম।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, বিমানের গঠন করা ৪ সদস্যের তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। পূর্ণাঙ্গ তদন্ত শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে বিমানের চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন এনামুল হক তালুকদারের নেতৃত্বে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশে ওই তিন কর্মকর্তাকে সাময়িক বহিষ্কার করা হয়।

]

তার আগে গত ৩ জুলাই রাত ৯টা ২০ মিনিটে বিমানের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ও বোয়িং ৭৩৭ বিমানের এ সংঘর্ষ হয়। এরমধ্যে ড্রিমলাইনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বাধুনিক বিমান।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, বিমান দুটির মধ্যে বোয়িং ৭৩৭ আগে থেকেই হ্যাঙ্গারে পার্ক করা অবস্থায় ছিল। এরইমধ্যে সিঙ্গাপুর থেকে আসে বিমানের ৭৮৭ ড্রিমলাইনার। যাত্রী নামিয়ে সেটিকে হ্যাঙ্গারে ঢোকানো হয়। এ সময় হ্যাঙ্গারে আগে থেকে থাকা বোয়িং ৭৩৭ বিমানটির সঙ্গে ৭৮৭ ড্রিমলাইনারের সংঘর্ষ হয়। এতে দুটি বিমানের ডানা ক্ষতিগ্রস্ত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

]
ঘটনার সত্যতা নিশ্চিত করে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, বিমানের প্রকৌশল বিভাগের একটি দল ঘটনাস্থল পরির্দশন করেছেন।

তিনি বলেন, দুর্ঘটনার কারণ, ক্ষয়ক্ষতি তদন্ত হওয়ার পর জানা যাবে।

এর আগে গত ১৬ জুন শাহজালালে দুর্ঘটনার শিকার হয় বিমানের বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার। বিমানের বোর্ডিং ব্রিজের সংযোগ না খুলেই বিমানটি পুশব্যাক শুরু করায় ড্রিমলাইনারের দরজা ক্ষতিগ্রস্ত হয়।

]
তার আগে গত ১০ এপ্রিল বিমানের বোয়িং ৭৩৭ রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারের ভেতরে ঢোকানোর সময় ভেতরে থাকা বোয়িং ৭৭৭ বিমানটির পেছনের অংশে ধাক্কা লাগে। এতে দুটি বিমানই ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে বোয়িং ৭৭৭ বিমানের সামনের অংশে থাকা ওয়েদার র‌্যাডম নষ্ট হয়ে যায় এবং বোয়িং ৭৩৭ বিমানটির লেজের ভার্টিকাল স্ট্যাবিলাইজার ভেঙে যায়।

ওই ঘটনায় বিমানের প্রিন্সিপাল প্রকৌশলীসহ পাঁচজনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

Comment here