শিক্ষার সঙ্গে সংস্কৃতির সম্পর্ক নিবিড় : শিক্ষামন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

শিক্ষার সঙ্গে সংস্কৃতির সম্পর্ক নিবিড় : শিক্ষামন্ত্রী

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, শিক্ষার সঙ্গে সংস্কৃতির রয়েছে নিবিড় সম্পর্ক। আমরা মাদক নিয়ন্ত্রণে যা-ই বলি না কেন, সংস্কৃতি ও সাহিত্যের চর্চা না করলে কোনো লাভ হবে না। শিল্প-সাহিত্যে আমরা অনেক সমৃদ্ধ। তাই আমাদের সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে। গতকাল বুধবার বিকেল সাড়ে ৪টায় মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গা তাসলিমা জালাল মঞ্চবাড়ী সুফিয়াফুল মঞ্চে পাঁচ দিনব্যাপী দ্বারোদঘাটন উৎসব উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

এ সময় মন্ত্রী আরও বলেন, স্বাধীনতা ও গণতন্ত্রের অগ্রযাত্রায় সংস্কৃতিকর্মীদের ভূমিকা অপরিসীম। দেশ স্বাধীন হওয়ার সাড়ে তিন বছরের মাথায় আবার দেশকে পাকিস্তান বানানোর চেষ্টা করা হয়েছিল। সে ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে।

 

আমাদের কাছে অস্ত্রের জোর নেই, আছে শান্তি। আমাদের নেত্রী সর্বত্র শান্তির কথা বলছেন। তাই বিশে^র কাছে মানবতার নেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

দ্বারোদঘাটন উৎসবের আহ্বায়ক নাসির উদ্দিন ইউসুফের সভাপতিত্বে ও এসএম মাসুদ সাঈদের পরিচালনায় বক্তব্য রাখেন মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম, নাট্যজন শিমুল ইউসুফ, দ্বারোদঘাটন উৎসবের সদস্যসচিব আনান জামান। এ সময় জেলা-উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও আওয়ামী লীগ এবং এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের পর সূচনা সংগীত পরিবেশন করেন শিমুল ইউসুফ। সারাদেশে একশ উন্মুক্ত নাট্যমঞ্চের প্রথমটি উদ্বোধন করা হয় বলে আয়োজকরা জানান। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে এ উৎসব। মঞ্চে নাটক, যাত্রাপালা, জারি, বিচ্ছেদ ও বৈঠকীগান পরিবেশন করা হবে।

 

Comment here