শেখ হাসিনার ভিসা বাতিল নিয়ে যা জানাল মার্কিন দূতাবাস - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

শেখ হাসিনার ভিসা বাতিল নিয়ে যা জানাল মার্কিন দূতাবাস

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যদের ভিসা নিয়ে প্রশ্ন ওঠার মধ্যে যুক্তরাষ্ট্র বলেছে, মার্কিন আইন অনুযায়ী ভিসার তথ্যগুলো গোপন রাখা হয়।

আজ মঙ্গলবার মার্কিন ভিসানীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র। তিনি বলেন, ‘মার্কিন আইন অনুসারে ভিসার তথ্য গোপনীয়। আমরা কারও ভিসার বিষয়ে বিস্তারিত আলোচনা করি না।’

শেখ হাসিনা, তার বোন, সাবেক সরকারের মন্ত্রী, উপদেষ্টা ও কর্মকর্তাদের মার্কিন ভিসা যুক্তরাষ্ট্র বাতিল করেছে—এমন তথ্য জানার জন্য অনেক সাংবাদিক মার্কিন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছেন।

গত ৫ আগস্ট কারফিউ উপেক্ষা করে ঢাকায় জড়ো হয়ে শেখ হাসিনাকে পদত্যাগ ও দেশ ছাড়তে বাধ্য করেন বিক্ষোভকারীরা। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন।

আজ রাজ্যসভায় বাংলাদেশের পরিস্থিতি নিয়ে বৈঠকের পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘আমরা বুঝতে পেরেছি যে, নিরাপত্তা প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃশ্যত পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। খুব অল্প সময়ের নোটিশে তিনি এই মুহূর্তে ভারতে আসার অনুমতি চেয়েছেন। আমরা একই সঙ্গে বাংলাদেশের কর্তৃপক্ষের কাছ থেকে ফ্লাইট ক্লিয়ারেন্সের জন্য একটি অনুরোধ পেয়েছি। গতকাল সন্ধ্যায় তিনি দিল্লিতে পৌঁছেছেন।’

এদিকে বিভিন্ন জল্পনা-কল্পনার মধ্যে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ সকালে এনডিটিভিকে জানিয়েছে, ব্রিটিশ অভিবাসন আইন অনুযায়ী কোনো ব্যক্তি আশ্রয় বা অস্থায়ী আশ্রয়ের জন্য সে দেশে যেতে পারেন না।

Comment here