সম্ভাব্য সব জলাধারে মাছ চাষের আহ্বান প্রধানমন্ত্রীর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

সম্ভাব্য সব জলাধারে মাছ চাষের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক :স্থানীয় চাহিদা মেটাতে এবং রপ্তানি বাড়াতে সম্ভাব্য সব জলাধারে মাছ চাষের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, এতে আমাদের মাছের কোনো অভাব হবে না এবং রপ্তানি পণ্য বাড়বে।

গতকাল রবিবার ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উদ্যাপন এবং ‘জাতীয় মৎস্য পদক-২০২২’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মূল অনুষ্ঠানে যুক্ত হন। প্রধানমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক ২১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে জাতীয় মৎস্য পদক বিতরণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উদ্যাপন উপলক্ষে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করেন প্রধানমন্ত্রী।

advertisement

‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হবে।

মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে বিশ^মন্দার পরিস্থিতি বিবেচনা না করে ঢালাও আওয়ামী লীগ সরকারের সমালোচনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘যারা নাই নাই, গেল গেল, হায় হায় করে বেড়াচ্ছে, সেই হায় হায় পার্টি হায় হায় করতেই থাকুক। মাঝে মাঝে তাদেরও তো একটু বলতে দিতে হবে। আর আমরা আমাদের কাজ করে যাই।’ তিনি বলেন, ‘জনগণের ওপর আমাদের ভারসা আছে, জনগণ আমাদের পাশে আছে।’

অনুষ্ঠানে

মৎস্য খাতে দেশের উন্নয়নবিষয়ক একটি তথ্যচিত্রও প্রদর্শিত হয়। এ ছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রসংলগ্ন মাঠে তিন দিনব্যাপী কেন্দ্রীয় মৎস্য মেলা অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী কক্সবাজার এবং কুয়াকাটাসহ সমুদ্র এলাকায় চিংড়ি চাষে হ্যাচারিশিল্প গড়ে তোলায় গুরুত্বারোপ করে বলেন, নেট দিয়ে চিংড়ির পোনা আহরণে অনেক প্রজাতির মাছ নষ্ট হয়। কাজেই সেগুলো বন্ধ করতে হবে এবং সেখানে হ্যাচারিশিল্প গড়ে তুলতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘মাছ প্রক্রিয়াজাত করে অক্ষত রেখে এর কাঁটা নরম করে খাওয়ার উপযোগী করা যায় এবং এটা খুব বেশি কঠিন কাজ নয়। ঘরে ঘরেও এই পদক্ষেপ নেওয়া যায়। প্রেসার কুকারে একটু বেশিক্ষণ মাছ সিদ্ধ করলেও এর কাঁটা নরম হয়ে যায় এবং বাচ্চাদেরও খাওয়ানো যায়।’

সরকারপ্রধান বলেন, আমরা এ ধরনের ইনডাস্ট্রি যদি তৈরি করি এবং প্রেসার দিয়ে মাছ অক্ষত রেখে এর কাঁটা নরম করে যদি একে টিনজাত করতে পারি, প্রক্রিয়াজাত করে দেশে-বিদেশে রপ্তানি করতে পারি, তাহলে পৃথিবীর বহুদেশ এই মাছ আমাদের দেশ থেকে আমদানি করবে। তিনি বলেন, আমি মনে করি এ ক্ষেত্রে আমাদের তরুণ প্রজন্ম আরও এগিয়ে আসবে। এতে তাদের কর্মসংস্থান যেমন হবে এবং দেশের বেকারত্ব দূর হবে।

শেখ হাসিনা বলেন, একসময় আমাদের মেঘনা নদীতে পিংক পার্ল (মুক্তা) হতো। সেটার গবেষণাও আমরা করছি। কিন্তু সেটাতে খুব বেশি সাফল্য আসছে না। সে দিকটা আরেকটু নজর দেওয়া দরকার। যদিও আমাদের খুব বড় সাইজের (মুক্তা) আসে না, আমাদের ঝিনুক অনেক ছোট। কিন্তু আমাদের রাইস পার্ল যেটা, এটাও কিন্তু অনেক মূল্য আছে। এটা আমাদের খুব ভালো একটা কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে। কাজেই সেদিকেও একটু দৃষ্টি দেবেন।

Comment here