সেই ডেপুটি অ্যাটর্নি জেনারেলের রিট শুনতে হাইকোর্টের অপরাগতা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

সেই ডেপুটি অ্যাটর্নি জেনারেলের রিট শুনতে হাইকোর্টের অপরাগতা

নিজস্ব প্রতিবেদক : ক্যাসিনোকাণ্ডে গ্রেপ্তার বিতর্কিত ঠিকাদার ও যুবলীগ নেতা জি কে শামীমের সঙ্গে আঁতাত করে ঘুষ লেনদেনের মাধ্যমে গোপনে জামিন করানোর অভিযোগসহ নানা অভিযোগে সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসি রুপাকে তলব করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের তলব আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছেন জান্নাতুল ফেরদৌসি রুপা। তবে তার এ রিটের শুনানি করতে অপরাগতা প্রকাশ করেছেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।

আজ সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ অপারগতা প্রকাশ করেন। আদালতে দুদকের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

গত বৃহস্পতিবার জি কে শামীমসহ বিভিন্ন আসামির জামিন করিয়ে দিতে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জান্নাতুল ফেরদৌসি রুপাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম স্বাক্ষরিত নোটিশে এ তলব আদেশ দেওয়া হয়।

তলব আদেশের চিঠিতে বলা হয়, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসি রুপার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার এবং জাল-জালিয়াতির মাধ্যমে ঘুষ গ্রহণ করে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

অভিযোগের বিষয়ে বক্তব্য দেওয়ার জন্য আগামী বুধবার সকাল ১০টায় জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের কপি এবং চাহিদা দেওয়া নথিপত্রসসহ তাকে হাজির হওয়ার জন্য অনুরোধ করে দুদক। এ তলব আদেশটি ডেপুটি অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট, বাংলাদেশ কক্ষ নং-২০৯ ঠিকানা বরাবর পাঠানো হয়েছে। গতকাল রোববার ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসি রুপা।

 

Comment here