স্কুলে ভর্তির লটারি কার্যক্রম হাইকোর্টের আদেশে স্থগিত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

স্কুলে ভর্তির লটারি কার্যক্রম হাইকোর্টের আদেশে স্থগিত

নিজস্ব প্রতিবেদক : সরকারি স্কুলে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাইয়ে আজ বুধবার লটারি হওয়ার কথা থাকলেও গতকাল উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে এ কার্যক্রম স্থগিত করেছে শিক্ষা প্রশাসনও।  স্থগিতাদেশের পাশাপাশি ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করার সময়ও এক সপ্তাহ বাড়ানোর নির্দেশ দিয়েছেন আদালত।

তিন বছর আগে একটি নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, প্রথম শ্রেণিতে ভর্তির আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীর বয়স ন্যূনতম ৬ বছর হতে হবে এবং পরবর্তী শ্রেণির ক্ষেত্রে বয়সের এ ন্যূনতম সীমা ক্রমান্বয়ে এক বছর করে বাড়বে।

বয়সসীমার এমন শর্তের কারণে অনেক শিক্ষার্থী তার পছন্দের শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারেনি। আবেদন করতে ব্যর্থ এমন এক শিক্ষার্থীর বাবার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক, আইনুন নাহার সিদ্দিকা ও মঞ্জুর এলাহী পরাগ। শুনানির পর আইনজীবী মঞ্জুর এলাহী পরাগ সাংবাদিকদের বলেন, আদালত রিট শুনানি নিয়ে ২০১৭ সালের ভর্তি নীতিমালার বয়সসীমা ষষ্ঠ শ্রেণির ক্ষেত্রে স্থগিত করে রুল জারি করেছেন। আর ভর্তির জন্য আবেদনের সময় সাত দিন বাড়িয়ে দিয়েছেন।

এ আদেশের ফলে এখন ১১ বছরের কম বয়সীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে বলে জানান এই আইনজীবী।

 

Comment here