স্মার্ট বাংলাদেশ গড়ার বড় হাতিয়ার ফ্রিল্যান্সিং - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

স্মার্ট বাংলাদেশ গড়ার বড় হাতিয়ার ফ্রিল্যান্সিং

দেশের ১০ লাখ ফ্রিল্যান্সার বছরে ১০০ কোটি ডলার আয় করছে। তারাই স্মার্ট বাংলাদেশ গড়ার সবচেয়ে বড় হাতিয়ার বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী  এমএ মান্নান এমপি। দেশে বিশ্বের ৬৪ শতাংশ সফল ফ্রিল্যান্সার রয়েছে। তাদের উপর নির্ভর করে দেশ সফল গন্তব্যে যাচ্ছে বলেন মন্ত্রী। সরকার এখন ফ্রিল্যান্সারদের ৪ শতাংশ নগদ সহায়তা দিচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানে বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস)আয়োজিত ফ্রিল্যান্সার কনফারেন্সে এসব কথা বলেন মন্ত্রী। সিটি ব্যাংকের সহায়তায় সারা দেশ থেকে কয়েকশ’ তরুণ ফ্রিল্যান্সার এ আয়োজনে যুক্ত হয়ে তাদের বিভিন্ন দাবি তুলে ধরেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, স্মাট বাংলাদেশ গঠনে সরকার নানা ধরণের প্রকল্প গ্রহণ করেছে বলেই বিশ্ব বাজারে বাংলাদেশের ছেলেমেয়েরা স্বাধীনভাবে কাজ করছে, এটা বড় অর্জন। ব্রডব্যান্ড ইন্টারনেট এখন ইউনিয়ন পর্যন্ত পৌঁছে গেছে। এখন গ্রামে বসেই তরুনদের কর্মসংস্থান তৈরি হচ্ছে ।

সভায় সিটি ব্যাংকের প্রধান নির্বাহী মাসরুর আরেফিন বলেন, আমরা ফ্রিল্যান্সারদের সর্বোচ্চ সুবিধা দিয়ে আলাদা কার্ড করেছি। এর মাধ্যমে তারা নানা সুযোগ-সুবিধাদি ও ব্যাকিং ঋণ পাবেন। ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। আর ক্রেডিট কার্ডে কোন চার্জ নেওয়া হবে না।

সভাপতির বক্তব্যে বিএফডিএসের চেয়ারম্যান ডা. তানজিবা রহমান তার বলেন, বিশ্বে ফ্রিল্যান্সিংয়ের বাজার দেড় ট্রিলিয়ন ডলার। এ বাজারে কাজ করছে বাংলাদেশের প্রায় দশ লাখ মানুষ। এ খাতের কর্মী হিসাবে আমরা বিশ্বের দ্বিতীয়। অথচ আয়ের দিক থেকে ৮ম। আমাদের দক্ষতা বাড়াতে হবে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের সামাজিক স্বীকৃতি দিয়েছে। এই ফ্রিল্যান্সার আইডি কার্ডের মাধ্যমে ফ্রিল্যান্সাররা ব্যাংকিং ঋণসহ অন্যান্য সুবিধাদি পাচ্ছে। ঘরে বসে মহিলারাও কাজ করছে।

লংকাবাংলা ফাইন্যান্স থেকে খোরশেদ আলমবলেন, ফ্রিলান্সারদের উন্নয়নের জন্য আমরা ক্রেডিট সুবিধাসহ যাবতীয় লোন সুবিধা দিচ্ছি।এখন দেশের ১৬টি ব্যাংক বিভিন্ন সুবিধা দিচ্ছে। এখাতে ১৫ শতাংশ কর আছে, এটা কমালে আয় আরো বাড়বে বলেও মনে করেন তিনি।

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে ফ্রিল্যান্সারদের বিভিন্ন দাবী আদায়ে সক্রিয় ভূমিকা পালন করছে বিএফডিএস। সভায় দেশের বিভিন্ন প্রান্তের সফল ফ্রিল্যান্সাররা তাদের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন।

Comment here