১৩ মহানগর উজ্জীবিত করতে চায় বিএনপি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

১৩ মহানগর উজ্জীবিত করতে চায় বিএনপি

নজরুল ইসলাম : ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনকে কেন্দ্র করে দেশব্যাপী আন্দোলন করলেও কাক্সিক্ষত ফল ঘরে তুলতে পারেনি বিএনপি। এই ব্যর্থতার জন্য ঢাকা মহানগর নেতাদের দায়ী করে আসছেন তৃণমূল থেকে কেন্দ্রের নেতারা। এ অবস্থায় দলের স্থায়ী কমিটির বৈঠকেও আন্দোলন নিয়ে কথা উঠলে ঢাকা মহানগরের বিষয়টি গুরুত্বসহকারে স্থান পায়। এ জন্য ঢাকার পাশাপাশি দেশের ১৩ সাংগঠনিক মহানগরের থানা পর্যায়ের নেতাদের উজ্জীবিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। তারই অংশ হিসেবে দলের সিদ্ধান্ত অনুযায়ী আজ শনিবার দেশব্যাপী মহানগরের থানায় থানায় পদযাত্রা কর্মসূচি করবে বিএনপি। এই কর্মসূচি সফল করতে দলের সিনিয়র নেতাদের সমন্বয়ে ১৩টি টিম গঠন করা হয়েছে।

রাজধানীর এই পদযাত্রা কর্মসূচি চূড়ান্ত

আন্দোলনের আগে ঢাকা মহানগর বিএনপির জন্য একটা আন্দোলনের পরীক্ষা হিসেবে দেখছেন দলটির নীতিনির্ধারকরা।

এদিকে, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি ৫০টি স্পটে পদযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছে। এই পদযাত্রা কর্মসূচিতে মহাসচিব, স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা, যুগ্ম মহাসচিবসহ কেন্দ্রীয় ৫০ নেতা নেতৃত্ব দেবেন। তবে সাংগঠনিক থানা না থাকায় তিন মহানগর বিভিন্ন ওয়ার্ড নিয়ে পদযাত্রা বের করবে। সাধারণ জনগণের দাবিকে সামনে রেখে আজ থেকে ১১ মার্চের জন্য নতুন কর্মসূচি ঘোষণা করা হবে জানা গেছে। দপ্তর ভারপ্রাপ্ত সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, শনিবারের পদযাত্রা কর্মসূচি থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

সংসদ বিলুপ্ত, সরকারের পদত্যাগ এবং নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা, গ্যাস-বিদ্যুৎসহ নিত্যপণ্যের দাম কমানো, দমন-নিপীড়ন বন্ধ, খালেদা জিয়াসহ কারাবন্দি নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে এই পদযাত্রা। এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশব্যাপী সব মহানগরের অন্তর্গত থানায় পদযাত্রা সফল করতে নেতাকর্মীসহ সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিএনপি ছাড়াও যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আরও ৫৩টি রাজনৈতিক দল ও সংগঠন পথযাত্রা করবে। এই পদযাত্রা কর্মসূচিকে ঘিরে বিএনপি নেতাদের মধ্যে এক ধরনের শঙ্কা কাজ করছে। দলটির নেতারা বলেন, রাজধানী ঢাকায় থানা পর্যায়ে এবারই প্রথম এত বড় কর্মসূচি। তার সঙ্গে আওয়ামী লীগও শান্তি সমাবেশ নামে পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে। এই শঙ্কা মাথায় রেখে বাধা এলে তা এড়িয়ে কর্মসূচি সফল করতে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

আন্দোলনের লিয়াজোঁ কমিটির গুরুত্বপূর্ণ নেতা ও বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘আমাদের উদ্দেশ্য হচ্ছে শান্তিপূর্ণ আন্দোলন করে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানো।’

বিএনপির দপ্তর সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর উত্তরের পদযাত্রায় উত্তরা পূর্ব থানার নেতৃত্ব দেবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্থায়ী কমিটির নেতাদের মধ্যে পল্লবীতে ড. আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যানদের মধ্যে গুলশানে মেজর (অব) হাফিজউদ্দিন আহমদ, চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যে কাফরুলে আবুল খায়ের ভূঁইয়া, দক্ষিণখানে জয়নুল আবদিন ফারুক, হাবিবুর রহমান হাবিব রূপনগরে, আতাউর রহমান ঢালী শাহ আলীতে, ড. মামুন আহমেদ ও আবদুল হাই শিকদার ভাসানটেক থানার পদযাত্রার নেতৃত্ব দেবেন। যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন তেজগাঁও শিল্পাঞ্চল, খায়রুল কবির খোকন রামপুরা, বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন তুরাগ থানার নেতৃত্ব দেবেন।

এ ছাড়াও ঢাকা জেলার সভাপতি খন্দকার আবু আশফাক উত্তরখান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় খিলক্ষেত থানার নেতৃত্ব দেবেন। কেন্দ্রীয় নেতাদের মধ্যে নাজিম উদ্দিন আলম বাড্ডা, মাসুদ আহমেদ তালুকদার আদাবর, দেওয়ান সালাহউদ্দিন বাবু উত্তরা পশ্চিম, আবদুল কাদির ভূূঁইয়া জুয়েল মিরপুর, অধ্যক্ষ সেলিম ভূঁইয়া ভাটারা, সাইফুল আলম নিরব তেজগাঁও, শাম্মী আকতার বিমানবন্দর, হেলেন জেরীন খান হাতিরঝিল, রাশেদা বেগম হীরা বনানী, নিলুফার চৌধুরী মনি শেরেবাংলা নগর, হারুনুর রশিদ ক্যান্টনমেন্ট, সামসুজ্জামান সুরুজ দারুস সালাম থানার নেতৃত্ব দেবেন।

মহানগর দক্ষিণে যাত্রাবাড়ীতে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, শাহবাগে মির্জা আব্বাস, বংশালে গয়েশ্বরচন্দ্র রায়, ভাইস চেয়ারম্যানদের মধ্যে শাহজাহানপুরে এয়ার ভাইস মার্শাল (অব) আলতাফ হোসেন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যে ড. ফরহাদ হালিম ডোনার চকবাজারের পদযাত্রায় নেতৃত্ব দেবেন। এ ছাড়াও কেন্দ্রীয় নেতাদের মধ্যে ড. আসাদুজ্জামান রিপন শ্যামপুর, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী কদমতলী, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম নিউমার্কেট, শিরিন সুলতানা গেন্ডারিয়া, কাজী আবুল বাশার ওয়ারী, মীর নেওয়াজ আলী নেওয়াজ লালবাগ, আফরোজা আব্বাস সবুজবাগ, সুলতানা আহমেদ কলাবাগান, আ ক ম মোজাম্মেল হক কোতোয়ালি, হাবিবুর রশিদ হাবিব খিলগাঁও, ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন সূত্রাপুর, শেখ রবিউল ইসলাম রবি ধানমন্ডি থানা বিএনপির পদযাত্রার নেতৃত্ব দেবেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বলেন, উত্তরের ২৬ থানায় একযোগে পদযাত্রা বের করা হবে। এতে শুধু বিএনপি নয়, সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবে। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু বলেন, দক্ষিণের ২৪ থানায় পদযাত্রা হবে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে প্রত্যেক থানায় দুপুর ২টা থেকে এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে বিকাল ৩টা থেকে এ পদযাত্রা শুরু হবে। কর্মসূচি সফল করতে বেশ কয়েকদিন ধরে ঢাকা মহানগর ছাড়াও দলটির বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা নিজেদের প্রস্তুতি সম্পন্ন করছেন। এ কর্মসূচিতে মাঠপর্যায়ে সাধারণ মানুষের ব্যাপক অংশগ্রহণ বাড়ানোর কৌশল নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দলের নেতাদের এলাকাভিত্তিক দায়িত্ব দেওয়া হয়েছে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, এই সরকার ক্ষমতায় থাকলে দেশ থাকবে না, দেশের অস্তিত্ব থাকবে না। দেশের কেউ এখন ভালো নেই। এ অবস্থা উত্তরণে তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছেন।

দলীয় সূত্রে জানা গেছে, সারাদেশে ১৩টি মহানগরের অন্তর্গত ৯৯টি থানা এবং ৮ স্থানে এ পদযাত্রা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ঢাকা মহানগরে ৫০টি (উত্তরে ২৬ ও দক্ষিণে ২৪), নারায়ণগঞ্জে ৩, গাজীপুরে ৮, চট্টগ্রামে ১৫, রাজশাহীতে ৪, খুলনায় ৫, বরিশালে ৩, রংপুরে ৬ ও সিলেট মহানগরের ৫ থানায় পালন করা হবে এ কর্মসূচি। এ ছাড়া ফরিদপুর, কুমিল্লা ও ময়মনসিংহ ৩ মহানগরে থানা না থাকায় বিভিন্ন ওয়ার্ড মিলে ৮ স্থানে এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। প্রত্যেক পদযাত্রা কমপক্ষে ২ কিলোমিটার পথ অতিক্রম করবে বলে জানা গেছে।

দলের ঘোষিত প্রত্যেকটি কর্মসূচি সফল করতে বিএনপির হাইকমান্ড কঠোর সতর্ক। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে ভার্চুয়ালি সভা করে নানা দিকনির্দেশনা দিয়েছেন। দ্রব্যমূল্য বৃদ্ধি ও দেশের অর্থনৈতিক সংকটসহ জন-ইস্যু এবং রাষ্ট্রীয় ইস্যুকে কাজে লাগিয়ে এক সময়ে সরকার পতনের এক দফার আন্দোলনের ঘোষণা দিতে চায় দলটি। খুব শিগগির এ আন্দোলনকে সামনে নিয়ে আসা হচ্ছে বলেও নেতারা জানান। এজন্য ঢাকাসহ মহানগরগুলোতে আন্দোলন জোরদারে বিশেষ গুরুত্ব দেওযা হচ্ছে।

অন্যান্য জোট, দল ও সংগঠন : গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট এবং জাতীয়তাবাদী সমমনা জোট আলাদা আলাদাভাবে রাজধানী ঢাকায় পদযাত্রা করবে। গণতন্ত্র মঞ্চ বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে কাকরাইলের নাইটিঙ্গেল রেস্তোরাঁ পর্যন্ত পদযাত্রা করবে। বিকেল ৩টায় রাজধানীর এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়সহ রাজধানীর আরও ৩টি স্থানে পদযাত্রা করবে এলডিপি। ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম এলডিপির নেতৃত্বে পদযাত্রা অনুষ্ঠিত হবে। এ ছাড়া রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ মহানগরে পদযাত্রা কর্মসূচি পালন করবেন দলটির নেতাকর্মীরা। ১২ দলীয় জোট বেলা ১১টায় বিজয়নগরে পানির ট্যাংকের কাছে সমাবেশ করে পল্টন মোড়, দৈনিক বাংলা মোড়, কার্লভাট সড়ক হয়ে বিজয়নগরে পানি ট্যাংক পর্যন্ত পদযাত্রা করবে। এ ছাড়া সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট বেলা ১১টায় পুরানা পল্টনে মোড়ে থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত পদযাত্রা করবে।

 

Comment here