৬ ব্যাংকের এমডিকে কারণ দর্শানোর নোটিশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

৬ ব্যাংকের এমডিকে কারণ দর্শানোর নোটিশ

নিজস্ব প্রতিবেদক : ডলারে ‘অতিরিক্ত মুনাফা’ করে বাজার অস্থিতিশীল করে তোলার অভিযোগে দেশি–বিদেশি ছয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে কারণ দর্শানোর নোটিশ চেয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার ব্যাংকগুলোর এমডিদের এই চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক। এর আগে এসব ব্যাংকের ট্রেজারিপ্রধানদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

যে ছয় ব্যাংকের এমডিদের কারণ দর্শাতে বলা হয়েছে সেগুলো হলো দেশীয় ডাচ্‌-বাংলা, সাউথ ইস্ট, প্রাইম, দি সিটি, ব্র্যাক ও বিদেশি খাতের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘তাদের (ছয় এমডি) এ ঘটনার পেছনে কারা দায়ী, তা জানাতে বলা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

বাংলাদেশ ব্যাংক বলছে, ডলার কেনাবেচা করে কোনো কোনো ব্যাংক এক মাসে ৪০০ শতাংশ পর্যন্ত মুনাফা করেছে। এর মাধ্যমে ডলারের বাজারকে আরও অস্থিতিশীল করে তোলা হয়েছে।

 

 

উল্লেখ্য, আমদানি খরচ বাড়ায় গত মে মাস থেকে দেশে ডলারের সংকট চলছে। রপ্তানি ও প্রবাসী আয় দিয়ে আমদানি দায় শোধ করা যাচ্ছে না। এ কারণে বেড়ে গেছে ডলারের দাম। বাংলাদেশ ব্যাংক ডলারের দাম এই সময়ে ৮৬ থেকে ৯৫ টাকা পর্যন্ত নির্ধারণ করেছে। তবে ব্যাংকগুলো প্রবাসী আয় আনছে ১০৬ থেকে ১০৭ টাকায়। আমদানিকারকদের কাছে প্রতি ডলারের জন্য ১০৩ থেকে ১০৪ টাকা নেওয়া হচ্ছে। এখন ব্যাংকগুলোর ডলার কেনাবেচায় সর্বোচ্চ ১ টাকা পার্থক্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।

 

Comment here