অসহযোগের পাশাপাশি গুরুত্বপূর্ণ পয়েন্টে শিক্ষার্থীদের গণসমাবেশ আজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

অসহযোগের পাশাপাশি গুরুত্বপূর্ণ পয়েন্টে শিক্ষার্থীদের গণসমাবেশ আজ

রাজধানীসহ সারাদেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে আজ রবিবার সকাল ১১টায় বিক্ষোভ ও গণসমাবেশ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গতকাল শনিবার দিবাগত মধ্যরাতে এক ফেসবুক পোস্টে এসব কথা জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ।

তিনি বলেন, ‘এক দফা (প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার মন্ত্রিসভাকে পদত্যাগ) দাবিতে অসহযোগ আন্দোলনের পাশাপাশি আগামীকাল বেলা ১১টা থেকে রাজধানীসহ সারাদেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বিক্ষোভ ও গণসমাবেশ পালিত হবে। সকাল থেকেই ঢাকার প্রবেশপথগুলোতে ছাত্র-জনতাকে অবস্থান নেওয়ার আহ্বান জানাচ্ছি।’

আসিফ মাহমুদ আরও বলেন, ‘কেন্দ্রীয়ভাবে শাহবাগে বেলা ১১টা থেকে বিক্ষোভ ও গণসমাবেশ অনুষ্ঠিত হবে। সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিতে সবার অংশগ্রহণের আহ্বান করছি।’

কর্মসূচি সফল করতে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা শিক্ষার্থী, শ্রমজীবী, পেশাজীবী, রাজনৈতিক-অরাজনৈতিক নির্বিশেষে আপামর জনসাধারণকে রাজপথে নেমে আসার আহ্বান জানান আসিফ মাহমুদ।

তিনি বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ ও গণসমাবেশ পালন করব। তবে আঘাত এলে তা প্রতিহত করার সব প্রস্তুতি নিয়ে রাখার আহ্বান রইল।’

এদিকে সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা আজ ২টি সেক্টরে কর্মসূচী পালন করবে।

এর মধ্যে সকাল ১১টায় উত্তরা সকল বিশ্ববিদ্যালয়, নর্দান, নর্থ সাউথ, ইন্ডিপেন্ডেন্ট, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও মানারাত ইউনিভার্সিটি এবং আশেপাশের সকল স্কুল কলেজের শিক্ষার্থীদের কেন্দ্র ঘোষিত বসুন্ধরা গেইটের সামনে ১ দফা ১ দাবিতে অসহযোগ আন্দোলনের সমর্থনে বিক্ষোভ সমাবেশ ও কর্মসূচী পালন করবে।

সেক্টর- ২ এ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সাইন্স, সাউথইস্ট ইউনিভার্সিটি, কানাডিয়ান ইউনিভার্সিটি, গণবিশ্ববিদ্যালয়, ইম্পেরিয়াল কলেজ বদরুন্নেসা কলেজ এবং রামপুরার আশেপাশের অন্যান্য স্কুল কলেজের শিক্ষার্থীদের কেন্দ্র ঘোষিত রামপুরা ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে ১ দফা ১ দাবিতে অসহযোগ আন্দোলনের সমর্থনে বিক্ষোভ সমাবেশ ও কর্মসূচী পালন করবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার মন্ত্রিসভার পদত্যাগের এক দফা দাবি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এছাড়া বর্তমান সরকার পদত্যাগের পর একটি জাতীয় সরকার গঠনেরও আহ্বান জানিয়েছেন তারা।

কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া সংগঠনটির সমন্বয়ক মো. নাহিদ ইসলাম ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই ঘোষণা দেন।

Comment here