অস্বাস্থ্যকর বায়ুতে আজ ঢাকা ষষ্ঠ, শীর্ষে দিল্লি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

অস্বাস্থ্যকর বায়ুতে আজ ঢাকা ষষ্ঠ, শীর্ষে দিল্লি

অনলাইন ডেস্ক : বায়ুর মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’। দূষিত বাতাসের শহরের তালিকায় আজ সোমবার ঢাকার অবস্থান হয়েছে, ষষ্ঠ স্কোর ১৭৯। আজ তালিকায় শীর্ষে আছে ভারতের দিল্লি, স্কোর ২৪৩।

একিউআই স্কোরে দ্বিতীয় স্থানে আছে ঘানার আক্রা, স্কোর ২২৮। ১৯৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। চতুর্থ স্থানে আছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়, স্কোর ১৮৪। পঞ্চমে ইরাকের বাগদাদ (স্কোর ১৪০)।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপৎসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

 

Comment here