আজ থেকে শুরু হবে নির্বাচনী প্রচারণা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

আজ থেকে শুরু হবে নির্বাচনী প্রচারণা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে আজ সোমবার। প্রতীক পেয়ে প্রচার-প্রচারণায় নেমে পড়বেন প্রার্থীরা। আজ সারাদেশের রিটার্নিং কর্মকর্তারা প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করার পর আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন তারা। সেই হিসাবে প্রচার-প্রচারণার জন্য এবার ১৮ দিন সময় পাবেন এমপি প্রার্থীরা।

সংসদ নির্বাচনে বৈধ প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল রবিবার। অনেক প্রার্থী শেষ দিনে এসে তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। এখন চূড়ান্ত হয়েছে সব দলের এবং স্বতন্ত্র প্রার্থীদের তালিকা। শেষ দিনে নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন ৩৪৭ জন। এরফলে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬ জন।

ইসির দেয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ২৭টি রাজনৈতিক দল অংশগ্রহণ করছে। মোট ২৮টি রাজনৈতিক দল থেকে শেষ পর্যন্ত একটি দল অর্থাৎ গণতন্ত্রী পার্টি বাদ পড়েছে। এবারে নির্বাচনে মোট ২ হাজার ৭৪১টি মনোনয়নপত্র জমা পড়ে। আর রিটানিং কর্মকর্তার যাচাই বাছাইয়ে এর থেকে ৭৩১টি মনোনয়নপত্র বাতিল করা হয়।

রিটানিং কর্মকর্তার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে ইসিতে ৫৬০টি আপিল আবেদন জমা পরে। এ আপিল আবেদনের ওপর গত ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানী শেষে ২৮৬ জন তাদের প্রার্থীতা ফিরে পান। এ নিয়ে সারাদেশে মোট বৈধ প্রার্থীর সংখ্যা ছিল ২ হাজার ২৬০ টি। রবিবার ৩৪৭টি মনোনয়ন প্রত্যাহার শেষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের মাঠে মোট প্রার্থী দাঁড়াল ১৮৯৬ জন।

Comment here