আজ পহেলা বৈশাখ মঙ্গল বয়ে আনুক নতুন বছর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

আজ পহেলা বৈশাখ মঙ্গল বয়ে আনুক নতুন বছর

নিজস্ব প্রতিবেদক : আজ পহেলা বৈশাখ। শুরু হলো আরও একটি নতুন বর্ষ, ১৪২৭ বঙ্গাব্দ। বাংলা নববর্ষের মূল বৈশিষ্ট্য হলো, পৃথিবীর অন্যান্য বর্ষপঞ্জি যেখানে কোনো না কোনো ধর্মের সঙ্গে সম্পৃক্ত। বাংলা নববর্ষ সেদিক থেকে সম্পূর্ণ আলাদা। কৃষিকাজ ও খাজনা সংগ্রহের নিমিত্তে এর প্রচলন এবং দিনে দিনে তা হয়ে ওঠে সর্বজনীন সাংস্কৃতিক উৎসবে।

বাঙালির এই অসাম্প্রদায়িক উৎসব জাতীয় ইতিহাসেও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বাঙালির সংস্কৃতি ধ্বংসের যে অপচেষ্টা তদানীন্তন পাকিস্তানে শুরু হয়েছিল, তার প্রতিবাদ জানাতে গিয়ে ১৯৬৭ সালে রমনার বটমূলে যে আনুষ্ঠানিকতা শুরু করেছিল ছায়ানট, তা আজও বাঙালির এক অমলিন ঐতিহ্য হয়ে টিকে আছে। দিনে দিনে বাঙালির ভাবনায়, চেতনায় জোয়ার জাগিয়ে চলেছে। বাংলা নববর্ষকে বরণ করে নেওয়ার এই যে উৎসব, তা আজ বাঙালির প্রাণের উৎসবে পরিণত হয়েছে। বাঙালির সংস্কৃতির এক প্রধান ধারকে পরিণত হয়েছে। নানা আয়োজনে দেশজুড়ে নতুন বছরকে বরণ করে নেওয়া হয়। যদিও এবার নববর্ষ এসেছে জাতির মহাসংকটকালে। পুরো পৃথিবীতে ২০০-এর বেশি দেশ করোনা মহামারীতে আক্রান্ত। বাংলাদেশও এর বাইরে নয়। আমরা ইতোমধ্যে করোনা ভাইরাস সংক্রমণের চতুর্থ ধাপে প্রবেশ করেছি। এর প্রাদুর্ভাব ঠেকাতে পুরো দেশ কার্যত লকডাউন। সামাজিক দূরত্ব নিশ্চিতে সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহায্যে কঠোর পদক্ষেপ নিচ্ছে, কিন্তু এর পরও আমরা গণমাধ্যমে দেখতে পাচ্ছি নববর্ষ উপলক্ষে বাজারে মানুষ ভিড় জমাচ্ছে। গত রবিবার ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী আবারও ঘরেই নববর্ষ উদযাপন ও নিজ নিজ এলাকা সুরক্ষিত রাখার কথা বলেন।

নতুন বছরে আমরা সবাইকে শুভেচ্ছা জানাই। সেই সঙ্গে বলতে চাই, আমরা অনেক দুর্যোগ সম্মিলিত হয়ে মোকাবিলা করেছি। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সুনাম রয়েছে। বলার অপেক্ষা রাখে না, জাতীয় ঐক্যে জয় সুনিশ্চিত। তাই আসুনÑ যার যার ঘরে থাকি, নিজের সুরক্ষা এবং অন্যের সুরক্ষা নিশ্চিত করি। রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় বলি, ‘মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা’। পৃথিবীতে শান্তি ফিরে আসুক। মঙ্গলময় হোক নতুন বছর।

Comment here