আজ বাজেট অধিবেশন শুরু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

আজ বাজেট অধিবেশন শুরু

একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন আজ মঙ্গলবার বিকাল ৫টায় শুরু হবে। এটি চলতি সংসদের প্রথম বাজেট অধিবেশন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন। এবার বাজেটের আকার হতে পারে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা, যা এ যাবতকালের সর্বোচ্চ অঙ্কের বাজেট।

চলতি ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার। এটি হবে দেশের ৪৮তম আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট। একাদশ সংসদের প্রথম বাজেট কেন্দ্র করে সংসদ সচিবালয় নানা প্রস্তুতি নিয়েছে। সাধারণত জুনের প্রথম সপ্তাহে বাজেট অধিবেশন শুরু হলেও ঈদের ছুটির কারণে এবার একটু দেরিতে শুরু হচ্ছে। তাই এবার প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনার জন্য ছুটির দিনেও অধিবেশন বসতে পারে বলে জানা গেছে।

বৃহস্পতিবার সংসদের অধিবেশন কক্ষে ডিজিটাল পদ্ধতিতে এ বাজেট প্রস্তাবনা উত্থাপন করা হবে। এদিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদসহ দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এ জন্য সংসদে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি অধিবেশনে বাজেট ছাড়াও অর্থ বিলসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের সম্ভাবনা রয়েছে। সংবিধান অনুযায়ী, ৩০ জুন নতুন অর্থবছরের বাজেট পাস হবে। নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবার প্রথমবারের মতো বাজেট দেবেন।

এ বিষয়ে জানতে চাইলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট অধিবেশন সামনে রেখে সংসদ সচিবালয় প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। এবার একটু দেরিতে শুরু হলেও অধিবেশনে বাজেট নিয়ে আলোচনা কম হবে না। সবাই কথা বলার সুযোগ পাবেন। এই অধিবেশন সাধারণত দীর্ঘ হয়। অধিবেশন শুরুর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কর্মসূচি চূড়ান্ত হবে।

সূত্র জানায়, বাজেট অধিবেশনকে ঘিরে সংসদ সচিবালয়ের পাশাপাশি প্রস্তুতি নিয়েছেন সরকার ও বিরোধীদলীয় সদস্যরাও। আগের সংসদের মতো এবারও বাজেট নিয়ে প্রাণবন্ত আলোচনা করতে চান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা। বিএনপির সদস্যরা বাজেট ছাড়াও দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয় সংসদে আলোচনার দাবি জানাতে পারেন। এ ছাড়া তারা নেতাকর্মীদের নামে দায়ের মামলা প্রত্যাহার, শেয়ারবাজার কেলেঙ্কারি ও ব্যাংক লুটসহ নানা ইস্যুতে সাধারণ আলোচনার জন্য ইতোমধ্যে সংসদ সচিবালয়ে প্রস্তাব জমা দিয়েছেন।

এ বিষয়ে বিএনপির সংসদীয় দলের নেতা হারুনুর রশীদ বলেন, খালেদা জিয়ার মুক্তি সময়ের দাবি। তাকে রাজনৈতিক কারণে বন্দি করে রাখা হয়েছে। এ জন্য আমি একটি প্রস্তাব জমা দিয়েছি। এ ছাড়া আরও কয়েকটি প্রস্তাব সংসদের সংশ্লিষ্ট শাখায় রাখা হয়েছে। আলোচনার জন্য স্পিকার সুযোগ দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

Comment here