আবারও বাড়ল এলপিজির দাম - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

আবারও বাড়ল এলপিজির দাম

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারও বেড়েছে। এবার ১২ কেজির এলপিজির দাম বেড়েছে ৭৯ টাকা। গত মাসে ১২ কেজির এলপিজির দাম ১৪৪ টাকা বেড়েছিল।

আজ সোমবার দুপুরে এ দাম বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান মো. নূরুল আমিন নতুন এই দাম ঘোষণা করেন।আজ সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে। প্রতি মাসেই এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি।

নতুন দাম অনুযায়ী, অক্টোবরের জন্য প্রতি ১২ কেজির সিলিন্ডারের দর নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৬৩ টাকা। সেপ্টেম্বরে এই দাম ছিল ১ হাজার ২৮৪ টাকা।

২০২১ সালের এপ্রিল থেকে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

বিইআরসির নতুন দর অনুযায়ী, বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ১১৩ টাকা ৬১ পয়সা, যা গত মাসে ছিল ১০৭ টাকা ১ পয়সা। এই হিসাবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে।

তবে সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম বাড়ানো হয়নি। আর গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস হিসেবে পরিচিত) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬২ টাকা ৫৪ পয়সা, যা এত দিন ছিল ৫৮ টাকা ৮৭ পয়সা।

বাজারে সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত বিভিন্ন আকারের সিলিন্ডারে এলপিজি সরবরাহ করা হয়। গৃহস্থালি রান্নার পাশাপাশি রেস্তোরাঁ, পরিবহন, ছোট-বড় শিল্পকারখানাতেও এলপিজি ব্যবহার করা হচ্ছে। এলপিজির বাজারের সিংহভাগই বেসরকারি বিভিন্ন কোম্পানির দখলে রয়েছে।

Comment here