ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে যা বললেন মির্জা ফখরুল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে যা বললেন মির্জা ফখরুল

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বৈঠক হয়েছে। রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আজ মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মির্জা ফখরুল জানিয়েছেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কখনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

তত্বাবধায়ক সরকারের বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন কী বলেছে, জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, ইউরোপীয় ইউনিয়ন সবসময় বলেছে, বাংলাদেশে তারা একটা সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়। সে বিষয়টা আরও ভালোভাবে পর্যবেক্ষণ করার জন্য বাংলাদেশে তাদের একটি টিম (দল) এসেছে।

তিনি বলেন, ‘তারা এটা দেখতে এসেছে যে, বাংলাদেশের সুষ্ঠু ও অবাধ নির্বাচনের পরিবেশ আছে কি না। তবে আমরা পরিষ্কারভাবে বলে দিয়েছি যে, বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কখনোই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।’

মির্জা ফখরুল বলেন, ‘আমি পরিষ্কার করে বলতে চাই, প্রেসক্রিপশনের বিষয়ে এখানে কোনো প্রশ্নই উঠতে পারে না। নির্বাচনে প্রেসক্রিপশন আবার কীসের। আমরা সবসময় বলছি, নিরপেক্ষ সরকার ছাড়া এখানকার নির্বাচন সম্ভব নয়। গত দুই নির্বাচনে প্রমাণ হয়ে গেছে, বাংলাদেশ নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন কোনোভাবেই সম্ভব নয়।’

advertisement…

ইইউ থেকে একটি বিশেষজ্ঞ দল আসছে জানয়ে বিএনপি মহাসচিব বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে আগামী সপ্তাহে একটি বিশেষজ্ঞ দল আসবে। ওই দলের সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের আলাপ-আলোচনা হবে। সেই দলের সঙ্গে আগাম আলোচনার পরিপ্রেক্ষিতে আজকের আলোচনা হয়েছে। মূলত আগামী নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি বর্তমান দেশের পরিস্থিতি এবং আগামী নির্বাচনে আমাদের কী ভাবনা, তা নিয়ে এতক্ষণ আলাপ হয়।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের পক্ষে রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ডিসিএম স্প্যানিয়ার বার্ন্ড ও রাজনৈতিক কর্মকর্তা সেবাস্টিয়ান উপস্থিত। আর বিএনপির পক্ষ থেকে বৈঠকে অংশ নেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ।

Comment here